কোতয়ালী আনন্দবাগ থেকে ৭ জঙ্গী কে জিহাদী বই সহ গ্রেফতার করেছে র‌্যাব-৭ সাদেক ওয়াকফ্ স্ট্যান্ড” জামে মসজিদ এলাকায় গোপনে জঙ্গী কার্যক্রম সংঘটিত করার চেষ্টা করছে

বিশেষ প্রতিনিধি:১৪এপ্রিল(চট্ট্রগ্রাম)

চট্টগ্রাম র‌্যাব-৭ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নগরীর কোতয়ালী থানাধীন “হাফেজ মোহাম্মদ সাদেক ওয়াকফ্ স্ট্যান্ড” জামে মসজিদ এলাকায় গোপনে এসে জঙ্গী কার্যক্রম সংঘটিত করার চেষ্টা করছে। উক্ত তথ্যের ভিত্তিতে ১৩ এপ্রিল আনুমানিক ৩টার সময় র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে ০৭ জনকে আটক করে।

এ সময় উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে আটককৃতদের দেহ তল্লাশী করে জঙ্গী উস্কানীমূলক জিহাদী বই ও জঙ্গী কাজে ব্যবহৃত মোবাইল উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত আসামী মোঃ মহিউদ্দিন তামিম এবং মোঃ আজফার হোসেন এই দুজনের দেয়া তথ্য মতে তাদের বাসা থেকে বিপুল পরিমাণ জিহাদী উস্কানিমূলক বই ও ল্যাপটপ উদ্ধার করা হয়। আসামীদের ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা ডযধঃংঅঢ়ঢ় এ “উববহ ঋড়ৎপব ঊীঃৎবসব” এবং “ওশযধিহ (ইখোয়ান)” নামক দুইটি গ্র“পে সক্রিয় থেকে জিহাদী ভিডিও ও বিভিন্ন দেশের মুসলিম নর-নারীদের উপর নির্যাতনের চিত্র প্রচার করছে এবং নিজেদেরকে জিহাদের জন্য প্রস্তুত করছে। এছাড়াও তারা আই এস (ওঝ) কে অনুসরনের চেষ্টা করে। জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে, তারা ২০১৩ সালে আসকার দিঘীর পশ্চিম পাড়ে অবস্থিত আতরজান জামে মসজিদে ইবনে মোস্তাক এর সাথে পরিচয় হয় এবং তারা মোস্তাকের মাধ্যমে জঙ্গি তৎপরতায় উৎসাহী হয়ে উঠে। তারা তথাকথিত জিহাদের মাধ্যমে খিলাফত প্রতিষ্ঠার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন জঙ্গীগোষ্ঠীর সাথে যোগাযোগ ও এ দেশীয় সমমনা জংগীদের একত্র করে নাশকতামূলক কর্মকান্ড সংগঠিত করার কাজে লিপ্ত ছিল।

আটককৃত জঙ্গী আসামীদের ঠিকানা নিমèরূপ ঃক। মোঃ মহিউদ্দিন তামিম (২৯), পিতা-মোঃ নাছির উদ্দিন, ১৪৪ আনন্দবাগ (নূর আহম্মদ রোড), থানা-কোতোয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সালে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ঊঊঊ) তে সèাতক ডিগ্রি লাভ করেন। খ। মোঃ আজফার হোসেন (২১), পিতা-মোঃ নূর হোসেন, গ্রাম-গোয়াপঞ্চ চাতুরী চৌমুহনী, থানা-আনোয়ারা, জেলা-চট্টগ্রাম। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগ (ঐজগ) এর দ্বিতীয় বর্ষের ছাত্র। গ। মোঃ ইমরান খান (২৭), পিতা- আজাদ নিজামুল হক, ৪০৪/৪৫৮ (১৯ নং জামাল খান লেইন), থানা-কোতয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিবিএস কোর্সে অধ্যায়নরত। ঘ। মোঃ দাউদ নবী @ পলাশ (২৮), পিতা-মোঃ আলী হায়দার, গ্রাম-দেওভান্ডার, থানা-নাঙ্গল কোট, জেলা-কুমিল্লা বর্তমান ঠিকানা-কামাল ম্যানশন, লোহার পোল সরাইপাড়া, পাহাড়তলী, সিএমপি, চট্টগ্রাম। সে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সালে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ঊঊঊ) তে সèাতক ডিগ্রি লাভ করেন। বর্তমানে সে প্রিমিয়ার সিমেন্ট মিল লিমিটেড ইছানগর, কর্ণফুলী, চট্টগ্রাম এর ইলেকট্রিক বিভাগের সহকারী প্রকৌশলী এর দায়িত্বে নিয়োজিত।ঙ। চৌধুরী মোহাম্মদ রিদওয়ান (২৭), পিতা-শাহ্ মোহাম্মদ জিয়া উদ্দিন চৌধুরী, ১২২/নূর আহম্মদ সড়ক, আনন্দবাগ লেইন, থানা-কোতোয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে ২০১১ সালে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ঢাকায় ভর্তি হন কিন্তু ২০১৩ সালে সে নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে বহিস্কৃত হন।

চ। এসএম জাওয়াদ জাফর (২৬), পিতা-এসএম জাফর উদ্দিন, গ্রাম- পোপাদিয়া, থানা-বোয়ালখালী, জেলা-চট্টগ্রাম, এ/পি ১২৪ ব্রিকফিল্ড রোড, পাথরঘাটা, কোতোয়ালী, সিএমপি, চট্টগ্রাম। সে ২০১৭ সালে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, চট্টগ্রাম (ওওটঈ) থেকে এমবিএ পাশ করেন। বর্তমানে সে ইয়ং ওয়ান গার্মেন্টস এর সহকারী কর্মকর্তা।

ছ। মোঃ মুনতাসিরুল মেহের (২৬), পিতা-মোঃ ছাদতুল মেহের, ৬৯৯/এ (রাবেয়া রহমান লেইন নূর আহম্মদ রোড), থানা-কোতোয়ালী, সিএমপি, চট্টগ্রাম।

গ্রেফতারকৃত জঙ্গী এবং উদ্ধারকৃত মালামাল সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর ১০/১৩ ধারা মোতাবেক চট্টগ্রাম মহানগরীর কোতয়ালী থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন।

Print Friendly, PDF & Email