অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

ম্যাজিস্ট্রেট এর অভিযানে চিংড়ি রেণু সংরক্ষণে তৎপর মৎস্য অধিদপ্তর 

ডেক্স নিউজঃ-
চট্টগ্রামে চিংড়ি রেণু নিধনের মহা উৎসবে জড়িত কয়েকটি সিন্ডিকেট। কোন ভাবেই দমন করা যাচ্ছে না তাদের। প্রতিদিন চট্টগ্রামের কক্সবাজার থেকে কর্ণফুলি,জুলধা, কালুরঘাট ঋষি পাড়া, বাস্তহারা, নতুন ব্রীজ, এলাকায় চিংড়ি রেণু পোনার ব্যাবসার সাথে জড়িত কয়েকটি সিন্ডিকেট। কোনভাবেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না তাদের, বেপরোয়া ভাবে বছরের পর বছর ধরে সাগরের ১৩ হাজার প্রজাতির প্রাণী ধ্বংস করে চলেছে তারা, যে ছিল ৩শো টাকার লেবার আজ তারা রাতারাতি পোনার ব্যবসায় এসে আঙুল ফুলে কলা গাছ, হয়ে গেছে কোটি কোটি টাকার মালিক গড়েছেন অবৈধ সম্পদের পাহাড়।
গতকাল ২৬ শে জুন কর্নফুলী উপজেলার জুলধা ইউনিয়নে ৭ নং ওয়ার্ডে মোঃ ইয়াসিন প্রঃ মধুর বাড়িতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে মৎস্য অধিদপ্তর । এসময়  আনুমানিক ২ লক্ষ গলদা চিংড়ি পোনা আটক করে।  এবং  কর্নফুলী নদীতে অবমুক্ত করেন ম্যাজিস্ট্রেট সহ মৎস্য কর্মকর্তারা।  অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) পীযুষ কুমার চৌধুরী, এ সময়ে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য অফিসার, স্বপন চন্দ্র দে, বাংলাদেশ পুলিশ কর্নফুলী থানা। এছাড়াও চিংড়ি পরিবহন করার ২১ টি ডেস্কি ( পাতিল) জব্দ করা হয়।  জব্দকৃত মালামাল সমূহ পরের দিন  নিলামে বিক্রি করা হবে বলে জানিয়েছেন উপজেলা মৎস্য অফিসার, স্বপন চন্দ্র দে।
জেলা মৎস্য অফিসার ফারহানা লাভলি বলেন, আমরা নিয়মিত অভিযান চালু রেখেছি, নিষিদ্ধ জাল ধরে জনসম্মুখে পুড়িয়ে দিচ্ছি। যারা চিংড়ি রেণু মজুদ, স্থানান্তর, ও পরিবহন করছে তাদের বিরুদ্ধে সঠিক তথ্য পাওয়া মাত্র সেখানে আমরা সংশ্লিষ্ট প্রশাসন ও ম্যাজিস্ট্রেট নিয়ে অভিযান পরিচালনা করছি। আজকে আমরা গোপন সংবাদের ভিত্তিতে কর্নফুলি থানার জুলধা ৭ নং ইউনিয়ন এর পোনা কারবারি মধুর বাড়িতে অভিযান পরিচালনা করেছি। পর্যায়ক্রমে অন্য সব স্পটে অভিযান চালানো হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button