বিশেষ খবর

বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন স্বাধীন বিচার বিভাগে অসহায় মানুষেরা স্বল্প খরচে দ্রুত ন্যায়বিচার পাবেন : আইনমন্ত্রী

 

১ অক্টোবর, ২০২৩ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন একটি স্বাধীন, নিরপেক্ষ ও গতিশীল বিচার বিভাগের স্বপ্ন দেখেছিলেন, যেখানে শোষিত-বঞ্চিত-নির্যাতিত এবং অসহায় মানুষগুলো স্বল্প খরচে দ্রুত ন্যায়বিচার পাবেন।
রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে যুগ্ম জেলা ও দায়রা জজদের ১৪তম ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী আজ এ কথা বলেন।
আনিসুল হক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন একটি স্বাধীন, নিরপেক্ষ ও গতিশীল বিচার বিভাগের স্বপ্ন দেখেছিলেন, যেখানে শোষিত-বঞ্চিত-নির্যাতিত এবং অসহায় মানুষগুলো স্বল্প খরচে দ্রুত ন্যায়বিচার পাবেন। তাঁর দৃষ্টিতে ন্যায়বিচার বিঘিœত হলে সামাজিক শান্তি-শৃঙ্খলা বিঘিœত হয়। একারণে তিনি আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার ব্যাপারে সবসময় তৎপর ছিলেন। দেশকে স্বাধীন করার পর আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু বহু যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিলেন, যার অনেক কিছুই তিনি শেষ করে যেতে পারেননি। তার এই স্বপ্ন বাস্তবায়নের দায়িত্ব রাষ্ট্রের সকল অঙ্গ প্রতিষ্ঠানের হলেও, এক্ষেত্রে বিচার বিভাগের গুরুদায়িত্ব রয়েছে। আর এ দায়িত্বের মূলে রয়েছেন বিচারকরা।
আইনমন্ত্রী বলেন, বিচারকদের অন্যতম দায়িত্ব হলো, ন্যায়বিচারের ধারণার সাথে স্বাভাবিকভাবে সামঞ্জস্যপূর্ণ থাকা। অন্যতম চ্যালেঞ্জ হলো, নাগরিক অধিকার লাভে সমতা আনা এবং একই সাথে কার্যকর বিচার সম্পন্ন করে অভিযুক্তদের অধিকারের ভারসাম্য রক্ষা করা। কারণ সাধারণ মানুষের ন্যায়বিচারের অধিকার না থাকলে আইনের শাসন অর্থহীন হয়ে পড়ে।
আনিসুল হক বলেন, ন্যায়বিচার নিশ্চিতকরণে বিচারকদেরকে অবশ্যই প্রচলিত জুডিসিয়াল পদ্ধতি অনুসরণের পাশাপাশি নিজস্ব বুদ্ধিমত্তা ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগাতে হবে। তবেই সফল ও সার্থক বিচারক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা সম্ভব হবে।
বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সাওয়ার ও ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ) শেখ আশফাকুর রহমান বক্তৃতা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button