বিনোদনসংগঠন সংবাদ

যাত্রা শুরু করলো ‘পাঠশালা ফিল্ম ক্লাব’

পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে যাত্রা শুরু করলো ‘পাঠশালা ফিল্ম ক্লাব’। সভাপতি, সাধারণ সম্পাদকসহ প্রাথমিকভাবে ১২ সদস্যের একটি কার্যনির্বাহী পরিষদের নাম ঘোষণা করা হয়েছে। আজ শনিবার (২৭ মার্চ ২০২৩) পান্থপথের দৃক পাঠ ভবনে দুপুর ২টায় উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা মৃণাল সেনের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত দুই দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিনে এ ক্লাব গঠন ও সদস্যদের নাম ঘোষণা করা হয়।

পাঠশালা ফিল্ম ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন পাঠশালার ফিল্ম অ্যান্ড টেলিভিশনের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী রকিবুল হাসান জুয়েল এবং সাধারণ সম্পাদক হয়েছেন একই ব্যাচের শিক্ষার্থী শিশির বিন্দু বিশ্বাস। সহ-সভাপতি পদে আছেন পঞ্চম ব্যাচের শিক্ষার্থী শরীফ নাসরুল্লাহ ও চতুর্থ ব্যাচের শিক্ষার্থী কুলসুমা বেগম।

ক্লাবের নির্বাহী সম্পাদক হয়েছেন পঞ্চম ব্যাচের শিক্ষার্থী ইব্রাহীম খলিল, অর্থ-সম্পাদক হয়েছেন ডিরেকশন কোর্সের শিক্ষার্থী রওনক মুরাদ, চতুর্থ ব্যাচের শিক্ষর্থী রুহিনা ফেরদৌস হয়েছেন প্রকাশনা সম্পাদক। আর প্রচার সম্পাদক হয়েছেন তৃতীয় ব্যাচের শিক্ষার্থী মঞ্জুরুল ইসলাম। এছাড়া প্রশিক্ষণ ও অনুষ্ঠান সম্পাদক হয়েছে চতুর্থ ব্যাচের শিক্ষার্থী সুকান্ত কুমার এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হয়েছেন পঞ্চম ব্যাচের শিক্ষার্থী ফারহানা সেতু।

সিনেমাটোগ্রাফি প্রফেশনাল কোর্সের শিক্ষার্থী সাদমান সাকিব চৌধুরী নির্বাচিত হয়েছেন দপ্তর সম্পাদক হিসেবে। এছাড়া কার্যকরী পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্ক্রিনপ্লে অ্যান্ড ডিরেকশন প্রফেশনাল কোর্সের শিক্ষার্থী শিকড় চৌধুরী, ফিল্ম অ্যান্ড টেলিভিশনের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী আজিজুর রহমান, পঞ্চম ব্যাচের শিক্ষার্থী হাসান তারেক এবং চতুর্থ ব্যাচের শিক্ষার্থী রাজিয়া রহমান।

এছাড়া অনুষ্ঠানে পাঠশালা ক্লাবের পাঁচ সদস্যের একটি উপদেষ্টা পরিষদের নাম ঘোষণা করা হয়েছে। উপদেষ্টা হিসেবে আছেন প্রখ্যাত আলোকচিত্রী ড. শহিদুল আলম, পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটের অধ্যক্ষ খ ম হারূন আল রশিদ, পাঠশালার ফটোগ্রাফি বিভাগের হেড অব ডিপার্টমেন্ট খন্দকার তানভীর মুরাদ তপু, ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষক এন রাশেদ চৌধুরী এবং এডিটিং বিভাগের শিক্ষক ময়ুখ আল বারী।

দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিনে শুক্রবার মৃণাল সেনের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন প্রখ্যাত চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন। এবং প্রদর্শিত হয় মৃণাল সেনের নির্মিত চলচ্চিত্র ভুবন সোম (১৯৬৯)।

দ্বিতীয় দিনের অনুষ্ঠান আজ শনিবার সকাল ১১টায় মৃণাল সেনের নির্মিত চলচ্চিত্র পদাতিক (১৯৭৩) প্রদর্শনের মাধ্যমে শুরু হয়। মৃণাল সেন ও তার চলচ্চিত্রের ওপর একটি মাস্টার ক্লাস নেন প্রখ্যাত চলচ্চিত্র সমালোচক ও শিক্ষক মইনুদ্দীন খালেদ। মুক্ত আলোচনার পর ৫টা ৪৫ মিনিটে মৃণাল সেনের আকালের সন্ধানে (১৯৮২) প্রদর্শনের মাধ্যমে দুই দিনব্যাপী এ অনুষ্ঠান শেষ হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button