এলডিসি উত্তোরনে বাজেট’র সঠিক বাস্তবায়ন অত্যন্ত জরুরী: উইম্যান চেম্বার প্রেসিডেন্ট ঘোষিত ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট প্রতিক্রিয়ায় মনোয়ারা হাকিম আলী একথা বলেন

নাহিদা ও বাবলা:৭জুন

এলডিসি উত্তোরনের মধ্যে বাজেট এর সঠিক ও মানসম্পন্ন বাস্তবায়ন অত্যন্ত জরুরী, চিটগাাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী জাতীয় সংসদের অর্থমন্ত্রীর ঘোষিত ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট প্রতিক্রিয়ায় একথা বলেন। তিনি বলেন এবারকার বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধিতে দেশের চলমান শিক্ষার মান উন্নয়ন ও প্রাথমিক শিক্ষার উন্নয়নে সহায়ক হবে।

ঔষধ শিল্পের কাাঁচামাল, গুড়া দুধ, কর্ণ ফ্লাওয়ার, পোল্ট্রি ফিড, সয়াবিন তেল ইত্যাদি আমদানীর ক্ষেত্রে শুল্ক হ্রাসের ফলে দেশের সাধারন জনগণ উপকৃত হবেন। বাংলাদেশের ঐতিহ্যবাহী সোনালী আঁশ রক্ষায় পাটের ব্যবহার বৃদ্ধি ও পরিবেশ সুরক্ষায় পলিথিন ব্যবহারকে নিরুৎসাহিত করতে পলিথিন ও প্লাষ্টিকের উপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব অত্যন্ত সময়োপযোগী। ক্ষুদ্র শিল্পকে উৎসাহিত করতে স্বল্প মূল্যের চপ্পল, বেকারী ও ¯œ্যাকস্ আইটেম এর উপর ভ্যাট অব্যহতির প্রস্তাব কে সাধুবাদ জানাই। বিশেষ করে এই প্রস্তাবের ফলে ক্ষুদ্র নারী উদ্যোক্তারা বিশেষভাবে উপকৃত হবেন। আমদানীকৃত চালের উপর শুল্ক ও কর বৃদ্ধির ফলে সাধারণ জনগণের ব্যয় বাড়বে। এছাড়া ই-কমার্স সার্ভিসের উপর ভ্যাটের প্রবর্তন নতুন এই খাতকে সম্প্রসারনে বাধাগ্রস্থ করবে।

ভ্যাটের স্তর ৯ স্তর থেকে নামিয়ে ৫ স্তর করায় ভ্যাট আদায়ের ক্ষেত্রে জটিলতা কমবে। সর্বনি¤œ আয়করের সীমা বৃদ্ধি হলে ভালে হতো। বিশেষ করে নারীদের জন্য বিষয়টি বিবেচনা করা প্রয়োজন। ব্যাংক খাতে কর্পোরেট ট্যাক্স কমানোর ফলে ব্যাংক ঋণের সুদের হার কমানোর সুযোগ তৈরী হবে। দেশে প্রথম বারের মত বিধবা নারীদের জন্য ভাতার প্রবর্তন পিছিয়ে পড়া নারী সমাজকে সামনে এগিয়ে যেতে সহায়তা করবে।

এছাড়া নারীদের জন্য ১০০ কোটি টাকার থোক বরাদ্দ অব্যহত রাখায় নারী উদ্যেক্তাদের উন্নয়নে কাজের সুযোগ সৃষ্টি হবে। সর্বোপরি এই প্রস্তাবিত বাজেট সকল মহলের অংশগ্রহনে সঠিক বাস্তবায়ন আমাদের এলডিসি উত্তোরণে ভুমিকা রাখবে।

Print Friendly, PDF & Email