শীর্ষ নিউজ

আমার গ্রাম আমার শহরের আদলে টুঙ্গিপাড়ায় ২টি ‘নিরাপদ গ্রাম’ বাস্তবায়িত হচ্ছে

 

॥ মনোজ কুমার সাহা ॥
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ১৩ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস): আমার গ্রাম আমার শহরের আদলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ২টি ‘নিরাপদ গ্রাম’ বাস্তবায়িত হচ্ছে।
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী টুঙ্গিপাড়া উপজেলার বর্ণি ইউনিয়নের সেনেরচর ও টুঙ্গিপাড়া পৌরসভার পাঁচকাহনিয়া গ্রাম ২টিতে ‘নিরাপদ গ্রাম’ বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।
এটি বাস্তবায়ন করতে টুঙ্গিপাড়া উপজেলার পাঁচকাহনিয়া ও সেনেরচর গ্রামবাসীর সাথে পৃথক মতবিনিময় সভা করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ।
মঙ্গলবার বিকেলে টুঙ্গিপাড়া উপজেলার পাঁচকাহনিয়া গ্রামে   বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর তত্ত্বাবধানে আমার গ্রাম আমার শহরের আদলে ‘ স্মার্ট আনসার, নিরাপদ গ্রাম’ ধারণাপত্র বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব অপূর্ব কুমার মন্ডল।
ঢাকা আনসার গার্ড ব্যাটালিয়নের ব্যাটালিয়ান অধিনায়ক মোঃ রাজিব হোসাইন মতবিনিময় সভায় ধারণাপত্র উপস্থাপন করেন।
টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর গোপালগঞ্জ জেলা কমান্ড্যান্ট মো. ফজলে রাব্বি প্রমুখ বক্তব্য রাখেন।
এরআগে মঙ্গলবার সকালে টুঙ্গিপাড়া উপজেলার বর্ণি ইউনিয়নের  সেনেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী আমার গ্রাম আমার শহরের আদলে ‘স্মার্ট আনসার, নিরাপদ গ্রাম’ ধারণাপত্র বাস্তবায়নের লক্ষ্যে  মতবিনিময় সভার আয়োজন করে।
এতে প্রধান অতিথির বক্তব্য  রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব অপূর্ব কুমার মন্ডল। ধারণাপত্র উপস্থাপন করেন ঢাকা আনসার গার্ড ব্যাটালিয়নের ব্যাটালিয়ান অধিনায়ক মোঃ রাজিব হোসাইন।
টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর গোপালগঞ্জ জেলা কমান্ড্যান্ট মো. ফজলে রাব্বি,বর্ণি ইউপি চেয়ারম্যান মিলিয়া আমিনুল,  বীর মুক্তিযোদ্ধা টুকু শিকদার, সেনেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক বিবেক চন্দ্র মন্ডল,  ইউপি মেম্বার শরিফুল ইসলাম,  সমাজসেবক তুহিন শেখ , উন্নয়ন কর্মী ফরিদ সরদার, গৃহবধূ শিউলি রানী মন্ডল  প্্রমুখ বক্তব্য রাখেন।
মত বিনিময় সভাটি ২টি সঞ্চালনা করেন টুঙ্গিপাড়া উপজেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী কর্মকর্তা গোলাম হারুন।
এ মতবিনিময় সভা ২টিতে টুঙ্গিপাড়া পৌরসভার পাঁচকাহনিয়া গ্রাম ও বর্ণি ইউনিয়নের সেনেরচর গ্রামের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। স্থানীয়রা এ সভায় কৃষি, স্বাস্থ্য, উন্নয়ন, যোগাযোগ, মাদক, জুয়া,বেকার সমস্যা, যৌতুক, বাল্যবিবাহ, জঙ্গিবাদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদের সেবা সহ বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। অতিথিরা ইউনিয়নবাসীর বক্তব্য শোনেন এবং নোট করেন।
টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল বলেন, আমার গ্রাম আমার শহরের আদলে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী পাঁচকাহনিয়া গ্রামকে ‘নিরাপদ গ্রাম’ হিসেবে বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। আমি এ উদ্যোগকে স্বাগত জানাই। এটি বাস্তবায়িত হলে পাঁচকাহনিয়া গ্রামের জীবনমানে উন্নয়ন ঘটবে।
বর্ণি ইউপি চেয়ারম্যান মিলিয়া আমিনুল বলেন, এটি বাস্তবায়িত হলে আমার ইউনিয়নের সেনেরচর গ্রাম আদর্শ গ্রামে  পরিণত হবে। মানুষ অধুনিকতার ছোঁয়া পাবে। গ্রামে বসেই সব শ্রেণি পেশার মানুষ শহরের সুযোগ সুবিধা পাবেন। স্মার্ট আনসারের বদৌলতে এ গ্রামের জানমাল সুরক্ষিত থাকবে। এ উদ্যোগ গ্রহণ করার জন্য আমি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতি কতঞ্জতা প্রকাশ করছি।
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর  গোপালগঞ্জের সার্কেল অ্যাডজুট্যান্ট অজিত কুমার ঘোষ  বলেন, ‘আমার গ্রাম আমার শহর’ আদলে ‘নিরাপদ গ্রাম’ বাস্তবায়নের পাইলটিং শুরু হচ্ছে। দেশের ৬৪টি জেলার মধ্যে ১১টি গ্রামে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এটি বাস্তবায়ন করবে । এরমধ্যে গোপালগঞ্জ  জেলার টুঙ্গিপাড়া উপজেলার ২টি গ্রাম রয়েছে। সম্ভাব্যতা যাচাইয়ের জন্য টুঙ্গিপাড়ার ২ গ্রামের সব শ্রেণি পেশার মানুষের সাথে মত বিনিমিয় সভা করা হয়েছে। দ্রুত এটি বাস্তবায়নের কাজ শুরু করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button