বিশেষ খবররাজনীতি

জুলাইয়ে ব্রাজিল সফরের সম্ভাবনা প্রধানমন্ত্রীর : পররাষ্ট্রমন্ত্রী

 

ঢাকা, ৭ এপ্রিল, ২০২৪ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জুলাই মাসে ব্রাজিল সফর করতে পারেন। সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে ব্রাজিলের রাষ্ট্রপতির আমন্ত্রণ নিয়ে এসেছেন।
সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরোর সঙ্গে আজ বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দ্বিপাক্ষিক বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (ব্রাজিলের) প্রেসিডেন্ট লুলার আমন্ত্রণ জানিয়েছেন এবং আগামী জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রাজিল সফর হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে দক্ষিণ আমেরিকার সবচেয়ে প্রভাবশালী দেশ ব্রাজিলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্ভাব্য সফর নিয়ে আলোচনা হয়েছে।
২০২৩ সালে, রাষ্ট্রপতি লুলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনের ফাঁকে দেখা করেছিলেন।
ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের প্রেসিডেন্ট আশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই ব্রাজিল সফর করবেন।
গত বছর দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে বৈঠকের কথা উলে¬খ করে তিনি বলেন, উভয় নেতার মধ্যে চমৎকার বৈঠক হয়েছে এবং তারা খুব ভালো ব্যক্তিগত সম্পর্ক গড়ে তুলেছেন।
বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টার প্রশংসা করে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্ষুধার বিরুদ্ধে লড়াইয়ের মতো অনেক ক্ষেত্রে তাদের একই অবস্থান রয়েছে।
তিনি বলেন, ‘আমাদের (বাংলাদেশ ও ব্রাজিল) অভিন্ন এজেন্ডা রয়েছে এবং এটি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার সুযোগ করে দিয়েছে।’
ব্রাজিল উভয় দেশের উন্নয়ন, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার অগ্রগতি এবং দারিদ্র্য, ক্ষুধা ও জলবায়ু সংকটের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীরতর করতে আগ্রহী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button