লাইফস্টাইল

ম্যাজিক মাশরুম’ কী সত্যিই মানসিক অবসাদ কাটাতে কার্যকর?

হ্যালুজেনিক মাশরুমে থাকা একটি বিশেষ পদার্থ সিলোসিবিন দিয়ে তৈরি করা ওষুধ মাত্র ১২ সপ্তাহেই তীব্র মানসিক অবসাদ কমাতে সক্ষম, একটি ট্রায়ালে বা প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষায় উঠে এসেছে এ তথ্য। যদিও শেষ পর্যন্ত এই ওষুধ কতোটা কার্যকর হবে সে নিয়ে এখনও আছে নানা দ্বিধা ও প্রশ্ন।

সংশ্লিষ্ট গবেষকদের দাবি, সিলোসিবিন দ্বারা তৈরি ২৫ মিলিগ্রামের একটি ট্যাবলেট মানসিক অবসাদ আক্রান্ত মানুষকে নিয়ে যেতে পারে স্বপ্নের পর্যায়ে। যা সাইকোলোজিকাল থেরাপির চেয়ে বেশ কার্যকর।

তবে গষেকরা বলছে, এর স্বল্প মেয়াদি পার্শ্ব প্রতিক্রিয়া ভীতিকর হতে পারে তাই সবসময় সহায়ক ব্যবস্থাও হাতে রাখা দরকার। আর বিশেষজ্ঞরা বলছেন, এখনো এই ওষুধের ব্যাপারে দীর্ঘমেয়াদি পরীক্ষা-নিরীক্ষার দরকার আছে।

বিভিন্ন বৈশ্বিক প্রতিবেদন বলছে, বিশ্বজুড়ে ১০ কোটির বেশি মানুষ তীব্র মানসিক অবসাদে ভোগেন, প্রচলিত চিকিৎসায় যাদের কোনো কাজ হয় না। এমন রোগীদের ৩০ শতাংশ আবার আত্মহত্যার চেষ্টাও করেন।

কয়েক বছর ধরে বিজ্ঞানীরা মানসিক অবসাদ কমাতে সিলোসিবিনের ভূমিকা নিয়ে গবেষণা করছেন। সাম্প্রতিক সময়ে এতে ভালো ফলও মিলছে। তবে সেই কার্যকরিতা খুব একটা দীর্ঘস্থায়ী নয়।

তাই গবেষক ও বিশেষজ্ঞরা বলছেন, এই ওষুধ নিয়ে বিস্তর গবেষণার দরকার আছে। আরও বড় পরিসরে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

তাই শেষ পর্যন্ত এই ‘ম্যাজিক মাশরুম’ মানসিক অবসাদ সারাতে কতোটা কার্যকর হবে, সে বিষয়টি এখনও প্রশ্ন সাপেক্ষ। আর সেই প্রশ্নের উত্তর জানতে আরও কয়েকবছর অপেক্ষা করতে হতে পারে।

সূত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button