আঞ্চলিকশিক্ষা

এসএসসি পরীক্ষার্থী ১০০৭০৯ জন


মালিক উজ জামান, যশোর : রবিবার শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইএসসি) পরীক্ষা)। এ বছর যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে অংশ নিচ্ছে ১০০৭০৯ জন পরীক্ষার্থী। যা গত বছরের তুলনায় ২৭৪৫৪ জন কম। ২০২১ সালে যশোর বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ১২৮১৬৭ জন পরীক্ষার্থী। পাসের হার বেশি থাকায় এ বছর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানান যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।
সূত্র জানায়, ১ লাখ ৭০৯ জন পরীক্ষার্থীর মধ্যে খুলনা জেলা থেকে অংশ নেবে ১৯৯৭৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ১০৫৯২ জন, মেয়ে ৯৩৮১ জন। বাগেরহাট জেলা থেকে অংশ নেবে ৭০৪৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ৩৩১৬ জন ও মেয়ে ৩৭৩২ জন। সাতক্ষীরা জেলা থেকে অংশ নেবে ১১৯১৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ৬৪৮৮ জন, মেয়ে ৬৪২৭ জন। কুষ্টিয়া জেলা থেকে অংশ নেবে ১১৪৬৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ৫৩১৪ জন, মেয়ে ৬১৫১ জন। চুয়াডাঙ্গা জেলা থেকে অংশ নেবে ৫৮৯৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ২৮৯১ জন, আর মেয়ে ৩০০০ জন। মেহেরপুর জেলা থেকে অংশ নেবে ৩৪৩০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ১৬৫৩ জন, মেয়ে ১৭৭৭ জন। যশোর জেলা থেকে অংশ নেবে ১৮৫৭২ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ৯৭৪৮ জন, মেয়ে ৮৮২৪ জন। নড়াইল জেলা থেকে অংশ নেবে ৪৮০৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ২৩২৩ জন, মেয়ে ২৪৮৫ জন। ঝিনাইদহ জেলা থেকে অংশ নেবে ১২০৯৪ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলে ৬৩৭৩ জন, মেয়ে ৫৭২১ জন। মাগুরা জেলা থেকে অংশ নেবে ৫৫০৯ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ২৭১০ জন, মেয়ে ২২৯৯ জন
ইতিমধ্যে বোর্ড থেকে অনলাইনে প্রবেশপত্র ও নিবন্ধন কার্ড পেয়েছেন কলেজ কর্তৃপক্ষ। বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে পরীক্ষার্থীদের হাতে প্রবেশপত্র ও নিবন্ধন কার্ড তুলে দেওয়া হয়েছে বলে জানান শিক্ষকরা।
এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র্র জানান, গতবার তিন বিষয়ের উপর পরীক্ষা হয়। তাতে বেশির ভাগ পরীক্ষার্থী পাস করে। পাসের হার ছিলো ৯৮ শতাংশ। এ জন্য চলতি বছর পরীক্ষার্থী কমেছে। কারণ, গত বছর পাসের হার কম থাকলে এবার অনিয়মিত পরীক্ষার্থী বেশি থাকতো। এছাড়া করোনায় অনেকে হয়তো অনত্র স্থানান্তর হয়ে থাকতে পারে, কিংবা লেখাপড়া ছেড়ে দিয়ে অন্য কোনো কর্মে নিয়োজিত হয়েছে। এসব বিভিন্ন কারণে পরীক্ষার্থী কমতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button