অর্থ ও বাণিজ্যপ্রযুক্তি

যবিপ্রবি গবেষণা ল্যাব থেকে মাছের উন্নত পোনা সরবরাহ


মালিক উজ জামান, যশোর : মৎসখাতে গবেষণায় কার্যকরী ভূমিকা রাখছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব। গবেষণার পাশাপাশি দেশে উন্নতমানের মাছের পোনা সরবরাহ করছে এই প্রতিষ্ঠানটি।
শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষার পাশাপাশি মৎস্যচাষিদের উন্নত পোনা সরবারহ ও দেশের মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ল্যাবটি। ল্যাবটিতে বর্তমানে আছে রুই, মৃগেল, কাতলা, বিগেট কার্প, দেশী বাটা, সিলভার কাপ, পাঙ্গাশ মাছের উন্নতমানের পোনা। চাহিদা বৃদ্ধি পেলে শিং, মাগুর, পাবদা খলশার পোনাও উৎপাদন করা হবে। তবে বেশি আর্থিক বরাদ্দ পেলে চিংড়ি পোনামাছ নিয়েও গবেষণার চালাবে ল্যাব কতৃপক্ষ। হ্যাচারিতে বাংলাদেশের মাছ চাষের চাহিদা অনুযায়ী চাষি পর্যায়ে মাছ চাষ সম্পর্কিত বিভিন্ন ধরনের সমস্যা, পানির পরীক্ষণ, মাছের রোগের কারণ নির্ণয়, প্রতিরোধ এবং প্রতিকারের মাধ্যমে বিভাগের বিভিন্ন ধরনের উন্নয়ন, হ্যাচারি শিল্পে দৃশ্যমান সকল সমস্যা নিয়ে গবেষণা ও সমস্যা সমাধানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে আর্থিক যোগান দিবে এই আধুনিক ওয়েট ল্যাব প্রকল্প।
হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব প্রকল্পের ইনভেস্টিগেটর ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের অধ্যাপক ড. আনিসুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের ৫-৬ বিঘা পুকুর থেকে ৪০০-৫০০ কেজি রেণু তৈরি করার সক্ষমতা রয়েছে। বাংলাদেশে এই প্রথম এত অল্প পরিমাণ জমির পুকুর থেকে এত বেশি রেণু উৎপাদন সম্ভব হয়েছে। দিনে দিনে দক্ষিণ অঞ্চলের হ্যাচারি শিল্পের উন্নয়নে ভূমিকা রাখবে এই ওয়েট ল্যাব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button