নির্বাচনী দায়িত্বে ৩৮১ কোটি টাকা চায় আনসার-ভিডিপি

 

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য ৩৮১ কোটি টাকা অতিরিক্ত ব্যয় চেয়েছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। এই অর্থ আনসার ও ভিডিপি সদস্যদের দৈনিক ভাতা, যাতায়াত ব্যয়, শুকনো খাবার, ফোর্স মোবিলাইজেশন, অস্ত্র মোবিলাইজেশন, জ্বালানি ও মেরামত এবং অন্যান্য আনুষঙ্গিক খাতে ব্যয় হবে।

সম্প্রতি সংস্থাটির  পরিচালক (অপারেশন্স) ড. মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর এক কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে জানান, বিষয়টি নিয়ে তাদের বাহিনীর মহাপরিচালক নির্বাচন কমিশনের সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের সঙ্গে কথা বলেছেন। এর পর অর্থ মন্ত্রণালয়ে টাকা চেয়ে চিঠি পাঠানো হয়।

কর্মকর্তা জানান, বর্তমানে বিভিন্ন উৎসব, পার্বণ ও ধর্মীয় অনুষ্ঠানে দায়িত্ব পালনের জন্য আনসার ও ভিডিপির সাধারণ সদস্য ৪৭৫ টাকা এবং কমান্ডার ৫২৫ টাকা দৈনিক ভাতা পেয়ে থাকেন। নির্বাচনে দায়িত্ব পালনে ভাতার পরিমাণ নিয়ে সুনির্দিষ্ট কোনো বিধান বা নীতিমালা নেই। এ কারণে ভোট প্রদান থেকে বিরত থেকে এ ধরনের ঝুঁকিপূর্ণ কাজে অনেক সদস্য দায়িত্ব পালন করতে চান না। স্বেচ্ছাসেবী হিসেবে এ ধরনের দায়িত্বে আনসার ও ভিডিপি সদস্যদের আগ্রহী করতেই ভাতার পরিমাণ বাড়ানোর জন্য অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে। এতে করে একজন আনসার সদস্যের দৈনিক ভাতা এক হাজার টাকায় উন্নীত হবে।

Print Friendly, PDF & Email