বান্দরবানে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

কৌশিক দাশ (বান্দরবান প্রতিনিধি ):“ মৃত্তিকা দূষণ করি অনুশাসন ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানে নানা আয়োজনে পালিত হচ্ছে
বিশ্ব মৃত্তিকা দিবস ।

দিবসটি উপলক্ষে বুধবার সকালে বান্দরবান মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের আয়োজনে বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয় ।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো:আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম, বান্দরবান মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো:মাহবুবুল ইসলাম,জেলা প্রশাসনের সহকারি কমিশনার মো:কামরুজ্জামানসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে বক্তারা মাটির গুণাগণ নিয়ে আলোচনা করেন এবং বলেন ,বর্তমানে বিভিন্নভাবে আমাদের দেশের মাটি নষ্ট হয়ে যাচ্ছে। জমিতে বেশি বেশি রাসায়নিক সার ব্যবহার ,অবাধে পাহাড় কাটা ও ব্যবহুত প্লাষ্টিক বিভিন্ন জায়গায় মাটির সংঙ্গে মিশে দিন দিন মাটি দূষণের শিক্ষার হচ্ছে। এসময় বক্তারা মাটির গুণাগন ঠিক রাখার জন্য সকলের প্রতি আহবান জানান এবং নির্বিচারে বৃক্ষ নিধন,পাহাড় কাটা ও অপরিকল্পিত উপায়ে ভৌত অবকাঠামো তৈরি না করার জন্য সকলের প্রতি আহবান জানান।

 

Print Friendly, PDF & Email