Download WordPress Themes, Happy Birthday Wishes

মেদ কমাতে সাহায্য করে যে পানীয়

নাগরিক ব্যস্ত জীবনে অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, জীবনযাপনের জটিলতা জন্ম দেয় অনেকরকম সমস্যার। মেদ বা ভূড়ি বেড়ে যাওয়া তার মধ্যে একটি। স্থুলতার কারণে জন্ম নেয় আরো অনেক শারীরিক সমস্যা। কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, হার্টের অসুখের মতো সমস্যার সূত্রপাত এখান থেকেই হতে পারে। চিকিৎসকেরাও তাই প্রতিনিয়ত ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। কিন্তু সময়ের অভাবে নিয়মিত ডায়েট বা শরীরচর্চার সুযোগ হয়ে ওঠে না অনেকেরই।

অনেকে আবার ওজন কমানোর নেশায় পড়ে, বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই লোকমুখে প্রচলিত কিছু ডায়েট মানতে যান, আর তাতেই বিপদ বাড়ে। অনেকেই ওজন কমানোর জন্য কলা খাওয়া ছেড়ে দেন। কিন্তু কলার ফসফরাস পেশী গঠনে অত্যন্ত কার্যকর একটি ফল। তাই এই ভুল ধারণা বাদ দিতে হবে। বরং দেখা গিয়েছে, শরীরের বিপাকহার বাড়িয়ে চর্বি কমাতে পারে কলার স্মুদি।

সহজলভ্য কিছু উপকরণ কলার সঙ্গে মিশিয়ে বানানো এই স্মুদি প্রতিদিন নিয়ম করে খেলে পেটের চর্বি কমে দ্রুত। চলুন জেনে নেই কীভাবে বানাবেন এই স্মুদি-

একটি পাকা কলা, অর্ধেক চা চামচ আদার গুঁড়া, আধ কাপ লো ফ্যাট টক দই, ২ টেবিল চামচ প্রোটিন পাউডার, দুই চামচ ফ্লাক্স সিড ও সামান্য নারিকেল তেল নিন। এবার সব ক’টি উপাদান একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। প্রতিদিন সকালের নাস্তায় এই স্মুদি রাখুন। সঙ্গে লো ফ্যাট বা প্রোটিনযুক্ত ব্রেকফাস্ট করুন।

সকালে না পারলে বিকেলে ফল খাওয়ার সময়ও এই স্মুদি খেতে পারেন। পেশী গঠনের সঙ্গে শরীরের কঠিন ফ্যাট গলিয়ে দিতে সক্ষম কলা। সুতরাং অন্য কোনো অসুখের জন্য কলা খাওয়ার নিষেধাজ্ঞা না থাকলে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী আপনার ডায়েটে রাখতেই পারেন এই স্মুদি।

Print Friendly, PDF & Email