Download WordPress Themes, Happy Birthday Wishes

রোহিঙ্গাদের দয়া করে ঢোকাবেন না-মইন উদ্দীন খান বাদল

রোহিঙ্গাদের ঠেঙ্গারচরে স্থানান্তর না করার দাবি জানিয়েছেন আওয়ামী লীগ থেকে নির্বাচিত সাংসদ বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদল। রোববার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে বাদল এই দাবি জানান। আর জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজী রোহিঙ্গা সংকট নিরসনে সংসদ সদস্যেদের সমন্বয়ে একটি বিশেষ কমিটি গঠন করার প্রস্তাব করেন।

তাঁদের আলোচনার পর সংসদে সভাপতির দায়িত্বে থাকা ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ওই দুই সাংসদকে নোটিশ দেওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, নোটিশ দিলে খুবই কার্যকর হবে। এভাবে আলোচনা হবে অর্থহীন।

মইন উদ্দীন খান বাদল বলেন, ‘রোহিঙ্গাদেরদয়া করে ঢোকাবেন না। ঠেঙ্গারচর বা অন্য কোথাও তাদের স্থায়ী জায়গা দিতে পারেন না। এটা করা হলে বার্মিজরা আমাদেরকে বলবে “আপনাদের লোক আপনারা নিয়ে গেছেন।” যা তারা ইতিমধ্যে বলতে শুরু করেছে।’ রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারত ও চীনের পাশাপাশি যুক্তরাষ্ট্রকে যুক্ত করারও পরামর্শ দেন বাদল।

জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, গত বছরের ১৫ নভেম্বর থেকে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার কথা থাকলেও কোনো সাড়াশব্দ নেই। বরং এখনো আসছে। ভারত থেকে দেড় হাজার ইতিমধ্যে এসেছে। সৌদি আরব থেকেও আসার উপক্রম হয়েছে। সংকট সমাধানে তিনি আরও তৎপর হওয়া এবং এই প্রক্রিয়ায় ভারত, চীন, সৌদি আরব ও জাতিসংঘকে সম্পৃক্ত করার প্রস্তাব করেন।

রুস্তম আলী বলেন, ‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে এখনই আওয়াজ না তুলতে পারলে বিষফোড়ার মতো রূপ নেবে। কখন কী দাবি করে বসে বলা যায় না।’

Print Friendly, PDF & Email