Download WordPress Themes, Happy Birthday Wishes

বঙ্গমাতা গোল্ডকাপে বাংলাদেশের গ্রুপে আরব আমিরাত ও কিরগিজস্তান

ফিফা ও এএফসির ব্যস্ত সূচির কারণে এখন বিভিন্ন দেশ আয়োজিত আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট কমে গেছে। নেহরু কাপ এবং মারদেকা কাপের মতো ঐতিহ্যবাহী টুর্নামেন্টও যেখানে অনিয়মিত সেখানে সাহসী উদ্যোগ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের।

প্রতিবছর বঙ্গবন্ধু গোল্ডকাপের পাশপাশি এখন নতুন করে শুরু করতে যাচ্ছে নারীদের বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ডকাপ। যার প্রথম আসর বসছে আগামী ২২ এপ্রিল থেকে ৩ মার্চ ঢাকায়। এটি কেবল বাংলাদেশেরই নয়, দক্ষিণ এশিয়ায় মেয়েদের ফুটবলে নতুন টুর্নামেন্ট।

৬ জাতির এ টুর্নামেন্ট হবে অনূর্ধ্ব-১৯ গোল্ডকাপ। বাংলাদেশের মেয়েদের ফুটবল মানেই বয়সভিত্তিক খেলোয়াড়দের প্রাধান্য। যে কারণে শুরুটা বয়সভিত্তিক দিয়ে করছে বাফুফে। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে হয়ে গেলো টুর্নামেন্টের লোগো উম্মোচন ও ড্র অনুষ্ঠান।

অংশগ্রহণকারী ৬ দলকে তিনটি পটে ফেলে লটারির মাধ্যমে দুটি গ্রুপে ভাগ করা হয়। নারী ফুটবলে ফিফার র‌্যাংকিং অনুযায়ী ১ নম্বর পটে ছিল সংযুক্ত আরব আমিরাত ও মঙ্গোলিয়া। ২ নম্বর পটে বাংলাদেশ ও তাজিকিস্তান এবং ৩ নম্বর পটে কিরগিজস্তান ও লাওস। বাংলাদেশ পড়েছে ‘বি’ গ্রুপে। অন্য দুই দল সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তান। ‘এ’ গ্রুপে মঙ্গোলিয়া, লাওস ও তাজিকিস্তান।

২২ এপ্রিল শুরু হয়ে টুর্নামেন্ট শেষ হবে ৩ মে ফাইনালের মধ্যে দিয়ে। গ্রুপ পর্ব শেষে দুটি সেমিফাইনাল ২৯ ও ৩০ এপ্রিল। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল উঠবে শেষ চারে।

লোগো উন্মোচন ও ড্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি। বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন, সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী এবং টুর্নামেন্টের পার্টনার কে-স্পোর্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ করীম।

Print Friendly, PDF & Email