খেলা

রোনালদোর আবেগঘন বার্তা দেখে যা বললেন পেলে

 

কাতার বিশ্বকাপে মরক্কোর কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে পর্তুগাল। মরক্কোর কাছে কোয়ার্টার ফাইনালে হেরে চিরতরেই থেমেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর বিশ্বকাপ যাত্রাও। তবুও তিনি যেন আছেন, আধুনিক ফুটবল যতদিন থাকবে, রোনালদোও থাকেবেন ঠিক ততোদিন।

কারণ এই পর্তুগিজ নাবিকের হাতেই তো বদলেছে ফুটবলের অনেক রঙ, মোহে ভরেছে অনেক প্রেমময় সন্ধ্যা, রাত-দিন। তারপরও শেষ বিশ্বকাপ মাঝপথে শেষ করা নিশ্চয়ই রোনালদোকে ভোগাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া তার বার্তায় সেকথাও অনেকটা পরিষ্কার।

সামাজিক মাধ্যমে রোনালদো লিখেছেন, পর্তুগালের হয়ে বিশ্বকাপ জেতা ছিল আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় এবং উচ্চাভিলাষী স্বপ্ন। সৌভাগ্যবশত, পর্তুগালসহ আন্তর্জাতিক পর্যায়ে আমি অনেক শিরোপা জিতেছি। কিন্তু বিশ্বকাপ জিতে পর্তুগালের নাম সর্বোচ্চ পর্যায়ে লেখা ছিল আমার সবচেয়ে বড় স্বপ্ন। আমি ওই স্বপ্নের জন্য কঠোর পরিশ্রম করেছি, লড়াই করেছি।

রোনালদোর ভাষায়, ১৬ বছরের ক্যারিয়ারে পাঁচটি বিশ্বকাপ খেলেছি। বড় খেলোয়াড়দের পাশে পেয়েছি। লাখ লাখ পর্তুগিজের সমর্থন পেয়েছি। সবটা উজাড় করে খেলেছি। মাঠে সর্বোচ্চটা দিয়েছি। কখনও ভয়ে লড়াই করা থেকে মুখ ফিরিয়ে নেইনি। কখনও স্বপ্ন দেখা ছাড়িনি। দুঃখের বিষয় হলো, গতকাল ওই স্বপ্ন শেষ হয়ে গেছে। এই কষ্ট বোঝানোর মতো নয়।

শেষ দুই ম্যাচে পর্তুগালের বেঞ্চে ছিলেন রোনালদো। বদলি হয়ে দ্বিতীয়ার্ধে মাঠে নামেন তিনি। যে কারণে তাকে নিয়ে, কোচকে নিয়ে অনেক কিছু লেখা হয়েছে, মন্তব্য করা হয়েছে। তাতে তার মনোযোগ একটু স্বপ্ন থেকে সরেনি।

বিষয়টি পরিষ্কার করেছেন রোনালদো, আপনাদের জানাতে চাই যে, আমাকে নিয়ে অনেক কিছু বলা হয়েছে, লেখা হয়েছে, ধারণা করা হয়েছে। তাতে পর্তুগালের প্রতি আমার আত্মনিবেদন একটুও কমেনি। আমি সবসময় সকলের সঙ্গে লড়াই করার মন্ত্রে অবিচল ছিলাম এবং আমার সতীর্থ ও দেশের দিক থেকে কখনও মুখ ফিরিয়ে নেইনি। আর কিছু বলার নেই। ধন্যবাদ পর্তুগাল। ধন্যবাদ কাতার, যতক্ষণ স্বপ্ন টিকে ছিল তা সুন্দর ছিল।

বিশ্বকাপের আয়োজক দেশ কাতার এবং নিজ দেশ পর্তুগালকে ধন্যবাদ জানিয়ে রোনালদো লেখেন, ‌আপাতত বেশি কিছু বলার নেই। ধন্যবাদ পর্তুগাল। ধন্যবাদ কাতার। স্বপ্নটি ভালো ছিল যতক্ষণ এটি বেঁচে ছিল, এখন আশা করছি সময়ই সবচেয়ে ভালো পরামর্শক এবং সবাইকে বলে দেয় কখন ইতি টানতে হবে।

রোনালদোর আবেগময় সেই স্ট্যাটাসে কমেন্ট করেন ফুটবল সম্রাট পেলে। ৮২ বছর বছর বয়সী ব্রাজিল ফুটবল কিংবদন্তি রোনালদোকে বন্ধু আখ্যা দিয়ে লেখেন, আমাদের মুখে হাসি ফোটানোর জন্য ধন্যবাদ, আমার বন্ধু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button