Download WordPress Themes, Happy Birthday Wishes

বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব শুরু

বাসুদেব বিশ্বাস,( বান্দরবান প্রতিনিধি ):
বান্দরবানে শুরু হয়েছে মারমাদের সাংগ্রাই উৎসব। উৎসবকে ঘিরে পার্বত্য জেলার আদিবাসী ও বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে বইছে আনন্দের বন্যা। বিভিন্ন পাড়া ও গ্রামে ছড়িয়ে পড়েছে পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানানোর আহবান ।

নতুন বছরকে বরণ করে নিতে প্রতিবছরই পার্বত্য এলাকায় বসবাসরত মারমা সম্প্রদায়ের জনসাধারণ উদযাপন করে সাংগ্রাই উৎসব। প্রতিবছরের ১৩ এপিল থেকে বিভিন্ন অনুষ্টানমালার আয়োজন করে কয়েকদিন ব্যাপী পার্বত্য এলাকায় চলে এই উৎসবে আমেজ।
প্রতিবছরের মত মারমাদের সাংগ্রাই উৎসবকে ঘিরে শনিবার সকালে সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের পক্ষ থেকে বান্দরবান রাজার মাঠ থেকে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। এসময় আদিবাসী তরুণ তরুণীরা বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানায়। র‌্যালীতে অংশ নেয় মারমা ,চাকমা,¤্রাে,ত্রিপুরাসহ ১১ টি ক্ষুদ্র নৃ গোষ্টি সম্প্রদায়ের নারী -পুরুষসহ বাঙ্গালী জনসাধারণ।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‌্যালীতে নেতৃত্ব দেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি। র‌্যালীতে আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক মো:শফিউল আলম,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার,অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মো:ইয়াছির আরাফাত,পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাস,প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ সরকারী বেসরকারী কর্মকর্তা ও আদিবাসী সম্প্রদায়ের নেতৃবৃন্ধরা।

এদিকে পার্বত্য এলাকায় নতুন বছরের আগের দিন মহাসমারোহে মারমা সম্প্রদায়ের এই সাংগ্রাই উৎসবে যোগ দিতে পারায় মহা খুশি সকলে ।

মঙ্গলশোভাযাত্রা শেষে স্থানীয় রাজার মাঠে উৎসব উদযাপন পরিষদের পক্ষ থেকে আয়োজন করা হয় বয়োজ্যেষ্ঠদের শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান। এসময় বিভিন্ন পাড়া ও গ্রামের বয়োজ্যেষ্ঠরা উপস্থিত থেকে এই উৎসবের আয়োজনে সামিল হয়। এসময় অনুষ্টানে বয়োজ্যেষ্ঠদের বরণ করে নেয় তরুন তরুনীরা ,আর এরপরই তাদের শ্রদ্ধাজ্ঞাপন করে প্রদান করা হয় নানা রকম দানীয় বস্তু।

প্রতিবারের মত এবারে বর্ণাঢ্য আয়োজনে এই মঙ্গল ও শোভাযাত্রা এবং বয়োজ্যেষ্ঠদের পূজাসহ নানা আয়োজন করতে পারায় খুশি আয়োজকেরা।

এদিকে পাহাড়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্টিত এই উৎসবে সকল সম্প্রদায়ের অংশগ্রহণে সার্বিক নিরাপত্তা
ব্যবস্থা জোরদার ও সুন্দরভাবে অনুষ্টান স্বার্থকভাবে সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা । বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো:শহিদুল ইসলাম চৌধুরী বলেন,প্রতিবারের মত ও আমরা এবারের উৎসবকে বর্ণাঢ্যভাবে উদযাপনের জন্য পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করেছি।

Print Friendly, PDF & Email