Download WordPress Themes, Happy Birthday Wishes

টেকসই উন্নয়ন ও রোহিঙ্গা সমস্যা সমাধানে এশিয়ার পার্লামেন্টসমূহের সহযোগিতা গুরুত্বপূর্ণ—আবুল কালাম আজাদ এমপি

 

বাংলাদেশ জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি বলেছেন, জ্বালানী নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। টেকসই লক্ষ্যসমূহের (এসডিজি) মধ্যে এটি অন্যতম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই লক্ষ্য অর্জনে দ্রুত এগিয়ে যাচ্ছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের ধারাবাহিকতায় এসডিজি অর্জনেও বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

            গতকাল ১৯ এপ্রিল (শুক্রবার) রাশিয়া ফেডারেশনের নারান-মার এ এশিয়ান পার্লামেন্টারী এসেম্বলী’র স্টান্ডিং কমিটি অন ইকনমিক এন্ড সাসটেইনেবল ডেভোলপমেন্ট শীর্ষক সভা অনুষ্ঠিত হয়। আবুল কালাম আজাদ এমপি সভায় ৪ (চার) সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

পরে এক অনির্ধারিত আলোচনায় আবুল কালাম আজাদ এমপি বলেন, বর্তমানে রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য অন্যতম প্রধান সমস্যা। তিনি বলেন, সম্পূর্ণ মানবিক কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। তাদের যথাযথ খাবার, বাসস্থান , চিকিৎসা ও নিরাপত্তা নিশ্চিত করেছে। রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ দফা প্রস্তাবের কথা উল্লেখ করে রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ ও স্থায়ী সমাধানে এশিয়ার সংসদ সদস্যবৃন্দকে জোরালো ভূমিকা গ্রহণের আহবান জানান তিনি। এসময় চীন,তুরস্ক ও রাশিয়ার প্রতিনিধিদলের প্রধানগণ বাংলাদেশের অবস্থানের জোরালো সমর্থন ব্যক্ত করেন।

সভায় এশিয়ান ইন্টিগ্রেটেড এনার্জি মার্কেট, পরিবেশ, ইকোনমিক গ্রোথ, এসডিজি বাস্তবায়ন, পানিসম্পদ,দারিদ্র দূরীকরণ এবং গ্রীন ফান্ডিংসহ ৮টি রেজল্যুশনের উপর আলোচনা ও সংশোধনী আনা হয়। বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান আবুল কালাম আজাদ এমপি এনার্জি, পরিবেশ,এসডিজি এবং গ্রীন ফান্ডিংসহ অন্যান্য বিষয়ে গুরুত্বপূর্ণ সংশোধনী প্রস্তাব উত্থাপন করলে সর্ব সম্মতিক্রমে সেগুলো গৃহীত হয়।

বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য নূরুন্নবী চৌধুরী এমপি ও সেলিম আলতাফ জর্জ এমপি সভায় অংশ নেন।

সভায় বাংলাদেশ,রাশিয়া,চীন ও তুরস্কসহ ২৩(তেইশ) টি দেশের ১০০ জন প্রতিনিধি অংশ নেন। সভায় সভাপতিত্ব করেন এশিয়ান পার্লামেন্টারী এসেম্বলী (এপিএ) ভাইস প্রেসিডেন্ট রাশিয়ার এলেক্সি লেমচেঙ্কো।

Print Friendly, PDF & Email