খেলা

লা লিগা: রডরিগোর জোড়া গোলে শীর্ষে উঠলো মাদ্রিদ

 

কাডিজ, ২৭ নভেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : কাডিজকে ৩-০ গোলে পরাজিত করে লা লিগায় শীর্ষস্থান দখল করেছে রিয়াল মাদ্রিদ। ম্যাচে জোড়া গোল করেছেন রডরিগো।
লিগের শীর্ষ গোলদাতা জুড বেলিংহামকে দিয়ে বাকি গোলটি করিয়েছেন ব্রাজিলিয়ান উইঙ্গার রডরিগো। এ মৌসুমে বেলিংহাম এনিয়ে লা লিগায় ১১ গোল করেছেন।
এই জয়ে উড়তে থাকা জিরোনাকে ১ পয়েন্টে পিছনে ফেলে শীর্ষস্থানে উঠেছে মাদ্রিদ। একইসাথে চতুর্থ স্থানে থাকা চির প্রতিদ্বন্দ্বী বাসর্েেলানাকে চার পয়েন্টে পিছনে ফেলেছে কার্লো আনচেলত্তির দল। শনিবার রায়ো ভায়োকানোর সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। তৃতীয় স্থানে রয়েছে এ্যাথলেটিকো মাদ্রিদ।
ভিনিসিয়াস জুনিয়র ও এডুয়ার্ডো কামভিঙ্গা দীর্ঘ ইনজুরিতে পড়ায় মাদ্রিদের দু:শ্চিন্তা বেড়েছে। আগেই ইনজুরির কারনে মাঠের বাইরে চলে গিয়েছিলেন থিবো কোর্তোয়া, এডার মিলিটাও ও অরেলিয়েন টিচুয়ামেনি। ইনজুরির তালিকা দীর্ঘ হলেও আন্তর্জাতিক বিরতির পর মাদ্রিদ টানা জয়ের মধ্যেই আছে।
কাল ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, ‘অনেক সময় কঠিন মুহূর্তগুলো এগিয়ে যাবার শক্তি যোগায়। খেলোয়াড়রাও সেটা ভালই বুঝে। অনুপস্থিত সবাই দলের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা তাদের অনুপস্থিতি ভালভাবেই কাটিয়ে উঠেছি। আজ পুরো দল দারুন খেলেছে।’
টনি ক্রুসকে ডিফেন্সিভ মিডফিল্ড পজিশনে খেলিয়েছেন আনচেলত্তি। অভিজ্ঞ প্লেমেকার লুকা মড্রিচকে এনিয়ে এবারের মৌসুমে পঞ্চমবারের মত মূল একাদশে সুযোগ দিয়েছেন। কাঁধের ইনজুরির কারনে লিগে দুই ম্যাচ ও ইংল্যান্ডের ইউরো বাছাইপর্বে খেলকে না পারা বেলিংহাম কাল দলে ফিরেই গোল পেয়েছেন।
ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলেছে মাদ্রিদ। ১৪ মিনিটে রডরিগো ড্রিবিলিং করে পেনাল্টি এরিয়ার মধ্যে প্রবেশ করে কোনাকুনি কার্লিং শটে মাদ্রিদকে এগিয়ে দেন। ব্রাজিলিয়ান এই উইঙ্গার মৌসুমের শুরুতে গোল খরায় ভুগছিলেন। কিন্তু আনচেলত্তি তার উপর আস্থা রেখেছিলেন। ভিনির অনুপস্থিতিতে রডরিগো হয়ে উঠতে পারেন দলের মূল ভরসা।
২০১৯ সালে মাদ্রিদে আসার পর এনিয়ে প্রথমবারের মত টানা তিন ম্যাচে গোল পেলেন রডরিগো। আনচেলত্তি বলেন, ‘রডরিগো  ফিরে এসেছে, আজ সে-ই পার্থক্য গড়ে দিয়েছে।’
কাডিজও প্রথমার্ধে সুযোগ পেয়েছে। ক্রিস রামোসের হেড পোস্টের ঠিকানা পায়নি। রজার মার্তির শট দারুন দক্ষতায় রুখে দেন মাদ্রিদ গোলরক্ষক আন্দ্রি লুনিন।
রডরিগোর পাস কাজে লাগাতে পারলে দ্বিতীয়ার্ধের শুরুতেই মাদ্রিদে ব্যবধান দ্বিগুন করতে পারতো। ৬৪ মিনিটে ৩০ গজ দুর থেকে রডরিগো ব্যবধান দ্বিগুন করেন। ম্যাক্সি গোমেজ স্বাগতিক কাডিজের একটি দারুন সুযোগ নষ্ট করেন। রডরিগোর লো ক্রসে বেলিংহাম তৃতীয় গোল করলে বড় জয় নিশ্চিত হয় মাদ্রিদের। ৭৮ মিনিটে রডরিগো ও বেলিংহামকে বদলী বেঞ্চে পাঠান আনচেলত্তি।
বুধবার চ্যাম্পিয়ন্স লিগে নাপোলিকে আতিথ্য দিবে মাদ্রিদ। ইতোমধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্ব নিশ্চিত হলেও শীর্ষস্থানের জন্য লড়াইয়ে নামবে মাদ্রিদ।
এর আগে দিনের শুরুতে মার্সেলিনো গার্সিয়া টোলারের হ্যাট্রিকে ভিয়ারিয়ালের বিপক্ষে ৩-১ গোলের জয় নিশ্চিত করেছে ওসাসুনা। এ ছাড়া পঞ্চম স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদ সেভিয়াকে হারিয়েছে ২-১ গোলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button