Download WordPress Themes, Happy Birthday Wishes

ইফতারে রাখতে পারেন আমের পানা

রেসিপি: শরবত ও খেজুর দিয়ে সাধারণত ইফতার করা হয়। তৃষ্ণা মেটাতে বিভিন্ন ধরনের শরবত খেয়ে থাকি আমরা। তবে এই গরমে ইফতারে খেতে পারেন আম পানা। যা আপনার শরীরে পানিশূন্যতা পূরণ করবে। তাহলো জেনে নেই কীভাবে তৈরি করবেন আম পানা।

উপাদান, সবুজ কাঁচা আম : দুটি, বাদামী চিনি : তিন টেবিল চামচ, দারুচিনি গুঁড়া : এক টেবিল চামচ, বিট লবণ : দুই টেবিল চামচ, লবণ : এক টেবিল চামচ, পানি : দুই কাপ, পুদিনা পাতা : এক টেবিল চামচ, সামান্য বরফ কুচি।

যেভাবে তৈরি করবেন: একটি প্যানের মধ্যে পানি ঢেলে কাঁচা আম সিদ্ধ করুন। অন্তত ১০ মিনিট সিদ্ধ করুন অথবা যতক্ষণ না পর্যন্ত আম ভেতর থেকে নরম হয়ে আসে ততক্ষণ পর্যন্ত সিদ্ধ করুন।

এবার চুলা থেকে নামিয়ে একটু ঠাণ্ডা হয়ে এলে আমের খোসা ঝাড়িয়ে নিন। আমের পাল্প বের করুন। এবার আমের মধ্যে দুই কাপ পানি মেশান। এবার পেস্টটিকে একটি প্যানের মধ্যে নিয়ে এর মধ্যে বাদামী চিনি দিন। নাড়তে থাকুন একেবারে লালচে হয়ে আসা পর্যন্ত।

চিনি ভালোভাবে গলে গেলে চুলা থেকে প্যান নামিয়ে এর মধ্যে একে একে দারুচিনি গুঁড়া, বিট লবণ ও লবণ দিন। একে ভালোভাবে মেশান।

এবার পানীয় তৈরি করতে একটি গ্লাসে ঠাণ্ডা পানি নিয়ে এর মধ্যে এক চামচ আমের মিশ্রণ নিন। এবার ভালোভাবে মেশান। তৈরি হয়ে গেল আম পানা। এভাবে কয়েক গ্লাস পানীয় তৈরি করুন। এবার পুদিনা পাতা দিয়ে পানীয় পরিবেশন করুন।

Print Friendly, PDF & Email