Download WordPress Themes, Happy Birthday Wishes

১৯ মে সাবেক সংসদ-সদস্য মরহুম ইলিয়াছ আহমেদ চৌধুরীর ২৮তম মৃত্যুবার্ষিকী

ঢাকা, ১৪মে, ২০১৯খ্রি:

আগামী ১৯ মে ২০১৯ খ্রিঃ রবিবার জাতীয় সংসদের সাবেক সংসদ-সদস্য ও গণপরিষদের সদস্য, বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, সমাজ সেবক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ২৮তম মৃত্যুবার্ষিকী।

দাদা ভাই এর ২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়ায় নিজ বাড়ী জামে মসজিদে বাদ আছর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য দাদা ভাই এর জ্যেষ্ঠ পুত্র নূর-ই-আলম চৌধুরী বর্তমান একাদশ জাতীয় সংসদের চীফ হুইপের দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি মাদারীপুর-১ আসন থেকে ছয় বারের নির্বাচিত জাতীয় সংসদের সংসদ-সদস্য ও ৯ম জাতীয় সংসদে হুইপ হিসাবে দায়িত্ব পালন করেন। নূর-ই-আলম চৌধুরী ১০ম জাতীয় সংসদের আওয়ামী লীগ পার্লামেন্টারী পার্টির সেক্রেটারী ও অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর কনিষ্ঠ পুত্র মজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী) ফরিদপুর-৪ আসন থেকে দশম এবং একাদশ জাতীয় সংসদে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই, ১৯৩৪ সালের ১৫ই আগস্ট মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা নুরুদ্দিন আহমেদ চৌধুরী। মা চৌধুরী ফাতেমা বেগম ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন। দাদা ভাই এর শিক্ষা জীবন শুরু হয় দত্তপাড়ার টিএন একাডেমী থেকে, মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাশ করেন। তিনি ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যূত্থানের উত্তাল দিনগুলোতে নিরলসভাবে কাজ করেন। তিনি ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক দাদা ভাই মুজিব বাহিনীর কোষাধ্যক্ষেরও দায়িত্ব পালন করেন । তিনি মাদারীপুর থেকে ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ পরবর্তী সময়ে আওয়ামী লীগ পুনর্গঠনসহ বর্তমান প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

 ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) ১৯৯১ সালের ১৯ মে ৫ম জাতীয় সংসদের সদস্য থাকাকালীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

দাদা ভাই ছিলেন জনপ্রিয় দৈনিক বাংলার বাণী পত্রিকার সম্পাদক মন্ডলীর সভাপতি। তিনি আরামবাগ ক্রীড়াচক্রের সভাপতি ও খুলনা আবহানী ক্রীড়াচক্রের সভাপতি ছিলেন। তিনি ছিলেন সফল ব্যবসায়ী ও সমাজ সেবক এবং খুলনা অভ্যন্তরীণ নৌ-পরিবহন মালিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় কমিটির সদস্য ও মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তিনি মাদারীপুরের জনগণের ভাগ্নোন্নয়নে আজীবন কাজ করে গেছেন। তিনি শিবচরে শিক্ষা বিস্তারের জন্য বহু শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

Print Friendly, PDF & Email