অর্থ ও বাণিজ্যবিশেষ খবর

ভারতে শুল্কারোপ পিঁয়াজের বাজার অস্থির

ভারতে পিঁয়াজ রপ্তানিতে শুল্কারোপের প্রভাব পড়েছে দেশের বাজারে। মাত্র এক রাতের ব্যবধানে দেশের অন্যতম পাইকার বাজার খাতুনগঞ্জে প্রতি কেজি পিঁয়াজের দাম বেড়েছে ১৮ টাকা। আমদানিকারকদের দাবি- মিয়ানমার, মিসর এবং তুরস্ক থেকে পিঁয়াজ আসা শুরু করলে স্বাভাবিক হয়ে উঠবে পিঁয়াজের বাজার।

চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ‘ভারত পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কারোপ করায় বাড়তে শুরু করেছে পিঁয়াজের বাজার। এক দিনের ব্যবধানে কেজি প্রতি পিঁয়াজের দাম বেড়েছে ১৮ টাকা। অন্যান্য রপ্তানিকারক দেশে থেকে পিঁয়াজ আসা শুরু করলে স্বাভাবিক হয়ে উঠবে পেঁয়াজের বাজার। তাই ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কিছুই নেই।’ খাতুনগঞ্জের আমদানীকারকদের মতে- ভারতের ভেলেরোতে সবচেয়ে বেশি পিঁয়াজ উৎপাদন হয়। অন্যতম পিঁয়াজ উৎপাদনকারী ভারত থেকে বাংলাদেশ, সংযুক্ত আবর আমিরাত. মালেশিয়া, শ্রীলঙ্কাসহ কিছু দেশ আমদানী করে। ভেলোরে এবার ব্যাপক বন্যা হওয়ায় পিয়াজ উৎপাদন ও মজুদে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। ফলে ভারতেই পিয়াজের বাজার অস্থির হয়ে পড়েছে। নিজ দেশের সংকট এড়াতে ভারত পরোক্ষ ভাবে পিয়াজ রপ্তানী বন্ধ করে দিয়েছে। তবে বাংলাদেশ ভারত ছাড়াও মিয়ানমার, চীন, মিশর এবং তুরস্ক থেকে পিয়াজ আমদানি করে থাকে। হঠাৎ করে ভারত ৪০ শতাংশ শুল্কারোপ করায় কিছুটা অস্থির হয়ে পড়েছে পিঁয়াজের বাজার। অন্য দেশ থেকে বড় পরিসরে আমদানি হলে স্বাভাবিক হয়ে উঠবে পিঁয়াজের বাজার।

জানা যায়- ভারতে মূল্যস্ফীতি বাড়তে থাকায় পিঁয়াজ, টমেটোসহ সব ধরনের সবজির দাম বাড়ছে। গত এক মাসে দেশটিতে মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ৪৪ শতাংশ। এছাড়া বন্যার কারণে চাষাবাদ ব্যাহত হয়েছে  ভারতে। যার প্রভাব পড়েছে সবজি উৎপাদনে। ফলে অভ্যন্তরীণ বাজারে বাড়তে থাকে পিঁয়াজের দাম। তাই পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত সরকার।

শনিবার ভারতের অর্থ মন্ত্রণালয়ে শুল্ক আরোপের সিদ্ধান্তের কথা জানায়। যা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। ভারতে পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কারোপের খবর ছড়িয়ে পড়ার সথে সাথে হু হু করে বাড়তে থাকে পিঁয়াজের দাম। এক দিনের ব্যবধানে দেশের অন্যতম পাইকার বাজার খাতুনগঞ্জে পিঁয়াজের দাম রকম ভেদে বেড়েছে ১৫ থেকে ১৮ টাকা। বর্তমানে খাতুনগঞ্জের পাইকার বাজারে প্রতি কেজি পিঁয়াজ বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৫ টাকা দরে। অথচ শনিবারও পিঁয়াজের দাম প্রতি কেজি সর্বোচ্চ বিক্রি হয়েছে ৪৫ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button