Download WordPress Themes, Happy Birthday Wishes

চট্টগ্রাম পিডিবি জুলাইতে চালু হবে বাকলিয়া ও খুলশী সাবস্টেশন

 

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) আগামী ২০২০ সালের মধ্যে চট্টগ্রামে ১৪টি নতুন উপকেন্দ্র (সাবস্টেশন) চালু করবে। এর মধ্যে আগামী মাসেই চালু হবে বাকলিয়া ও খুলশী সাবস্টেশন। ২০২৩ সালের মধ্যে চালু হবে আরো ৪১টি। প্রত্যেক সাবস্টেশনে নতুন করে বসানো হবে ৮৩ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড ক্যাবল।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি’র চট্টগ্রাম অঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, আগামী জুলাই মাসে বাকলিয়া ও খুলশী সাবস্টেশন চালু করা হবে। এরপর ২০২০ সালে রহমতগঞ্জ, কাট্টলী, অনন্যা আবাসিক, কল্পলোক আবাসিক, মইজ্জ্যারটেক, ওম্যান ইউনিভার্সিটি, সন্দ্বীপ, বাংলাবাজার, মনসুরাবাদ, হালিশহর আনন্দবাজার, অক্সিজেন, পটিয়া, চকরিয়া ও রামুতে চালু হবে। এ প্রকল্পের আওতায় ২০২৩ সালের মধ্যে মোট ৪১টি উপকেন্দ্র চালু হবে।

তিনি বলেন, প্রত্যেকটি সাবস্টেশন দুটি আলাদা উৎসের সঙ্গে যুক্ত থাকবে। কোনো কারণে একটি সাবস্টেশনে ত্রম্নটি দেখা দিলে অন্য উৎস থেকে তাৎড়্গণিক বিদ্যুৎ সরবরাহ দেওয়া যাবে। চট্টগ্রামে বিদ্যুতের চাহিদা রয়েছে ১৫ থেকে ১৬শ মেগাওয়াট। চট্টগ্রামে ১৬শ  মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সড়্গমতা রয়েছে। ১২শ  মেগাওয়াট বিদ্যুৎ প্রতিদিনই উৎপাদন হচ্ছে। চাহিদাও থাকে ওই

পরিমাণ। তাই চট্টগ্রামে এখন বিদ্যুৎবিভ্রাট  নেই বললেই চলে।

জানা যায়, প্রায় ১১শ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম জোনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস’ার উন্নয়ন প্রকল্প বাসত্মবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় রয়েছে সীতাকু-, সন্দ্বীপ, হাটহাজারী, মদুনাঘাট, কালুরঘাট, খুলশী, পাহাড়তলী, ষোলশহর, আগ্রাবাদ, হালিশহর, বাকলিয়া ও পটিয়া এলাকায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস’ার উন্নয়ন। এরই মধ্যে এ প্রকল্পের আওতায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সন্দ্বীপে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। একই প্রকল্পে ১৫টি নতুন সাবস্টেশন বসানো হয়েছে। প্রথমে প্রকল্পের ধারাবাহিকতায় ২ হাজার ৫শ ৫২ কোটি টাকা ব্যয়ে ‘চট্টগ্রাম জোনে বিদ্যুৎ বিতরণ ব্যবস’ার উন্নয়ন প্রকল্প-২’ নামে আরেকটি প্রকল্প বাসত্মবায়ন করবে পিডিবি। প্রকল্পটির কার্যক্রম শুরম্ন করতে জুলাই মাসে দরপত্র আহ্বান করা হবে।

Print Friendly, PDF & Email