Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্ব বিখ্যাত ক্যামব্রিজ ইউনিভার্সিটিতে স্কলারশীপ সহ সরাসরি পড়ার ধার উন্মোচিত হলো এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর শিক্ষার্থীদের ভাইস চ্যান্সেলর প্রফেসর র্র্নিমলা রাও সম্মানসূচক লুসি কাভেন্ডিশ ফেলোশীপে ভূষিত

বিশ্ব বিখ্যাত ক্যামব্রিজ ইউনিভার্সিটিতে সরাসরি পড়ার ধার উন্মোচিত হলো আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান হতে আন্ডার গ্রাজুয়েট সম্মাননা প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য ২০২০ সালের শরৎকালীন সেশন হতে ক্যামব্রীজে পোস্ট গ্র্যাজুয়েটে অধ্যয়ন করার এই সুযোগ কার্যকর হবে । পাশাপাশি ক্যামব্রিজ ইউনিভার্সিটি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর শিক্ষার্থীদের জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান সাপোর্ট ফাউন্ডেশন,লন্ডনের ভাইস চেয়ারম্যান লেডি জুডি মুডি স্টুয়ার্ট এর নামে একটি স্কলারশীপ প্রবর্তন করেছে । যাহা প্রতিবছর ক্যামব্রিজে অধ্যয়নকারী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর একজন শিক্ষার্থীকে প্রদানকরা হবে । বিশ্ববিদ্যালয় হতে আরো জানানো হয় যে, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর র্র্নিমলা রাও ক্যামব্রিজের সম্মানসূচক লুসি কাভেন্ডিস এর ফেলোশীপে ভূষিত হয়েছেন । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর শিক্ষার্থীদের জন্য এ সংবাদ একটি অনন্য মাইলফলক ও অসাধারণ স্বীকৃতি । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান বিশ্ববিখ্যাত ইউনিভার্সিটি ক্যামব্রিজের তাদের শিক্ষার্থীদের স্কলারশীপসহ পোস্ট গ্র্যাজয়েট প্রোগ্রামে সরাসরি পড়াশোনা করার এ সুযোগে খুবই আনন্দিত ও উচ্ছসিত । সাধারণত বাংলাদেশ হতে মাস্টার্স সম্পাদন করার পর শিক্ষার্থীদের এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করা যেত, যাহা এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর ক্ষেত্রে প্রযোজ্য হবে না ,এবং তারা সে ক্ষেত্রে আন্ডার গ্রাজুয়েট করার পর সরাসরি পোস্ট গ্র্যাজুয়েট করার জন্য সরাসরি আবেদন করার মাধ্যমে সেখানে ভর্তি হতে পারবে এবং পোস্ট গ্র্যাজুয়েট সম্পাদন করতে পারবে। সম্প্রতি এপ্রিল,২০১৯ মাসে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুসি কাভেন্ডিস পোস্ট গ্র্যাজুয়েট কলেজের প্রেসিডেন্ট প্রফেসর ডেম মেডেলিন এ্যাটকিনস ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান সাপোর্ট ফাউন্ডেশন,লন্ডনের ভাইস চেয়ারম্যান লেডি জুডি মুডি স্টুয়ার্ট এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) চট্টগ্রাম পরিদর্শন করেন । তাদের পরিদর্শনের রিপোর্টের ভিত্তিতে ক্যামব্রিজ ইউনিভার্সিটি এডমিশন কমিটি এই সিদ্ধান্ত গ্রহন করে বলে জানিয়েছেন প্রফেসর ডেম মেডেলিন এ্যাটকিনস । শিক্ষার্থীদের মধ্যে যাদের মার্কস ৪.৩ এর মধ্যে কমপক্ষে ৩.৮ সিজিপিএ প্রাপ্ত হবে তারাই শুধু আবেদন করতে পারবে ।
২০০৮ সালে চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) যাত্রা শুরু করে । বিশ্ববিদ্যালয়টি এতদঅঞ্চলের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান যেটি আর্ন্তজাতিক পর্যায়ে নারীদের শিক্ষা ও নেতৃত্ব উন্নয়ন ও বিকাশে অবদান রাখছে ,যার শেকড় রয়েছে এশিয়ার জনগণের আকাঙ্খা ও প্রত্যাশা । বর্তমানে বিশ্বের ১৫ টি দেশের মেয়েরা এশিয়ানইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) এ অধ্যায়ন করছে ।এই বিশ্ববিদ্যালয়টি এতদঅঞ্চল তথা এশিয়ার নারীদের নারী নেতৃত্ব,উদ্যোক্তা এবং সমাজ পরিবর্তনের অবদানের জন্য নারী নেটওয়ার্ক তৈরি করার জন্য অসাধারণ ভাবে সহযোগিতা করে আসছে । পাশাপাশি এটি এমন সব নারীদের জন্য কাজ করছে ,যাদের মধ্যে রয়েছে অসাধারণ শিক্ষার সম্ভাবনা, সাহসী মনোভাব এবং সকল প্রকার অন্যায় অবিচারের বিরুদ্ধে গিয়ে সমাজ বির্নিমানে নিজেদের তৈরি করার অপার আগ্রহ । এই বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের মধ্যে বেশীর ভাগই হলো তাদের পরিবারের ১ম সন্তান যে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করেছে । বিশ্ববিদ্যালয়ের ৯৮% ছাত্রী বিশ্বের ১০০% বৃত্তি বা প্রায় ১০০% বৃত্তি নিয়ে পড়া লেখা করে আসছে । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ ডব্লিউ) এর বেশির ভাগ ছাত্রী তাদের নিজ নিজ দেশে বেসরকারী ক্ষেত্রে সুনামের সাথে কাজ করে আসছে । ২৫% ছাত্রী উচ্চতর শিক্ষার জন্য সুযোগ গ্রহন করেছে। এই বিশ্ববিদ্যালয় হতে ¯œাতক ডিগ্রী প্রাপ্ত ছাত্রীরা বা ইতিপূর্বে অধ্যয়নরত ছাত্রীরা বিশ্বের বড় বড় নামী দামি বিশ্ববিদ্যালয় যেমন:- স্ট্যানফোর্ড,অক্সফোর্ড,কলম্বিয়া, ব্র্যান্ডে,সারে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে ।

Print Friendly, PDF & Email