বিশেষ খবর

পিএসসি ও বিপিএটিসি’র সমঝোতা স্মারক স্বাক্ষর

পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ (পিএসসি) ও বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

গত ১৪ আগস্ট বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পুলিশ স্টাফ কলেজের রেক্টর ড. মল্লিক ফখরুল ইসলাম বিপিএম, পিপিএম বলেন- প্রশিক্ষণ, শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে পিএসসি ও বিপিএটিসি’র এ সমঝোতা স্মারক পারস্পরিক সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন করবে।

তিনি উল্লেখ করেন, পিএসসি ও বিপিএটিসি’র মধ্যে প্রশিক্ষণ সংক্রান্ত জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, যৌথ উদ্যোগে বিষয়ভিত্তিক গবেষণা প্রকল্প বাস্তবায়ন, প্রশিক্ষক ও প্রশিক্ষাণার্থী বিনিময়সহ জনপ্রসাশনের কর্মকর্তাদের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময়ের প্রত্যয়ে সেমিনার ও ওয়ার্কশপ আয়েজন করার সুযোগ সৃষ্টি হবে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ও বাস্তাবায়নে এ সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ড. মল্লিক বিপিএটিসি’র কর্তৃপক্ষকে অবহিত করেন, স্মার্ট বাংলাদেশের সাথে সঙ্গতি রেখে পিএসসি স্মার্ট পুলিশ গঠনের লক্ষ্যে কারিকুলাম প্রণয়ন ও প্রশিক্ষণ চালুর কার্যক্রম গ্রহণ করেছে।

জনপ্রশাসন ও পুলিশ কর্মবিভাগের কর্মকর্তাদেরকে বিশেষভাবে প্রশিক্ষিত করাসহ দু’টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের লব্ধ জ্ঞান, অভিজ্ঞতা ও তথ্য বিনিময় করা এ সমঝোতা স্মারকের মূখ্য উদ্দেশ্য।

অনুষ্ঠানে বিপিএটিসির রেক্টর আশরাফ উদ্দিন বলেন, পিএসসি এবং বিপিএটিসির মধ্যে সহযোগিতার এ চুক্তি আগামী দিনের মাইলস্টোন হিসেবে বিবেচিত হবে। তিনি আরও বলেন, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠা ও সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষিত করার ক্ষেত্রে এ চুক্তি সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র উন্মোচন করবে এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে নিবিড়ভাবে কাজ করার ক্ষেত্র সৃষ্টি হবে।

তিনি উল্লেখ করেন যে, দু’টি প্রতিষ্ঠানের মধ্যে চিহ্নিত ক্ষেত্র বিশেষ করে সেমিনার ও ওয়ার্কশপ এখনই আরম্ভ করা যেতে পারে।

পিএসসি’র রেক্টর এ ধরণের উদ্যোগে সম্মতি জ্ঞাপন করায় বিপিএটিসি’র রেক্টরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিপিএটিসির রেক্টর ছাড়াও এমডিএস ও ফোকাল পয়েন্ট এবং অন্যান্য অনুষদ সদস্যবৃন্দ এবং পিএসসি’র ভাইস রেক্টর, এসডিএস, এমডিএস এবং ফোকাল পয়েন্ট উপস্থিত ছিলেন।

সমাঝোতা স্মারকের প্রতিটি ক্ষেত্রে উল্লেখিত বিষয়গুলো বাস্তবায়ন করার ক্ষেত্রে উভয় প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ গুরুত্ব আরোপ করেন। পিএসসির পক্ষে এমডিএস মো: জাহাঙ্গীর হোসেন এবং বিপিএটিসির এমডিএস ড. মো: মহসীন আলী সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button