Download WordPress Themes, Happy Birthday Wishes

এসডিজি’র লক্ষ্যসমূহ অর্জনে সরকারের দৃঢ় অঙ্গীকার রয়েছে : অর্থমন্ত্রী

 

এসডিজি’র লক্ষ্যসমূহ অর্জনে সরকারের দৃঢ় অঙ্গীকার রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ইতোমধ্যে টেকসই উন্নয়ন অভীষ্টসমূহের ৮২ শতাংশকে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার অন্তর্ভুক্ত করে এর বাস্তবায়ন চলছে।
তিনি বলেন, এর আগে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি)-এর ধারাবাহিকতায় জাতিসংঘ কর্তৃক ২০১৫-৩০ মেয়াদে বাস্তবায়নের জন্য টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) গৃহীত হয়েছে। এমডিজি’র বিভিন্ন লক্ষ্যমাত্রা ও সূচকে বাংলাদেশ অভাবনীয় সাফল্য দেখিয়েছে।
বৃহস্পতিবার বাজেট বত্তৃতায় তিনি আরো বলেন, এসডিজি বাস্তবায়ন অগ্রগতি নিয়মিত মনিটর করা হচ্ছে এবং প্রতিটি লক্ষ্য ও সূচকের বিপরীতে অগ্রগতি প্রতিবেদন, ২০১৮ প্রণয়ন করা হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে এসডিজি স্থানীয়করণে ৪০টি অগ্রাধিকার সূচকের তালিকা অনুমোদন করা হয়েছে।
অগ্রাধিকার তালিকায় ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্র্যের হার ৩ শতাংশের এবং দারিদ্র্যের হার ১০ শতাংশের নিচে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে বাজেট বত্তৃতায় উল্লেখ করেন তিনি।
অর্থমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে ২০৩০ সাল পর্যন্ত আমাদের বিপুল অর্থের প্রয়োজন হবে। এ চাহিদা পূরণে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের ভূমিকার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এছাড়াও বিকল্প অর্থায়ন হিসেবে সরকার পিপিপি প্রকল্প বাস্তবায়নে উৎসাহ প্রদান করছে।

Print Friendly, PDF & Email