Download WordPress Themes, Happy Birthday Wishes

আল কায়দার টার্গেট কাশ্মীর ও পশ্চিমবঙ্গ, ‘আচরণবিধি’ প্রকাশ

 

ভারতে আল কায়দার সংগঠন বিস্তারে মূল লক্ষ্য দুটি এলাকা। কাশ্মীর এবং পশ্চিমবঙ্গসহ পূর্ব ভারতের বাংলাভাষী অধ্যুষিত এলাকাকে বেছে নিয়েছে তারা। এবার বাংলা-সহ একাধিক ভাষায় আচরণবিধি প্রকাশ করেছে সংগঠনটি। সংবাদমাধ্যমে একটি অডিও বার্তায় সংগঠনটির সদস্যদের কার্যকলাপের পন্থা নির্দিষ্ট করে দিয়েছে জঙ্গি সংগঠনটি।

শুধু অডিও বার্তাই নয়, আল কায়দার শীর্ষ নেতাদের একজন, আনওয়ার আল আওলাকির বিভিন্ন ভাষণ সঙ্কলিত করে বাংলায় ‘দ্য বুক অব জেহাদ’ নামে একটি বই প্রকাশ করেছে। আওলাকির ভাষণের বাংলা অনুবাদ করে সিডিও তৈরি করেছে বিশ্ব ত্রাস ওই জঙ্গি সংগঠন।

সূত্রের খবর, আল কায়দার ভারতে সংগঠন বিস্তারের পরিকল্পনা নিয়ে, ইসরায়েল এবং আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলি ভারতকে সুনির্দিষ্ট তথ্য দিয়ে সতর্ক করেছে। এদিকে, নতুন আচরণবিধিতে, কীভাবে ফোন এবং ইন্টারনেটের উপর নজরদারি এড়ানো সম্ভব বা কীভাবে নিজের মোবাইলে কোনও নির্দিষ্ট ফাইল গোপনে রাখা সম্ভব হবে তা বলা হয়েছে।

গোয়েন্দা সূত্রে খবর, ইসলামিক স্টেট তথা আইএসকে টেক্কা দিতে নেটদুনিয়ায় বিপুল প্রচার অভিযান শুরু করেছে আল কায়দা। বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে জেহাদের বিষ ছড়াচ্ছে সংগঠনটি।

কেন্দ্রীয় গোয়েন্দারা জানিয়েছেন, চিহ্নিত করে সেই সাইটগুলি বন্ধ করা হলে ফের অন্য নামে জেহাদি ওয়েবসাইট খুলছে আল কায়দা। তার মধ্যে এক ডজনের বেশি ওয়েবসাইট বাংলায়। ওই ওয়েবসাইটগুলিতে আল কায়দার মতাদর্শ থেকে শুরু করে সংগঠনের শীর্ষ জেহাদি নেতাদের আরবি বক্তব্যকে বাংলায় অনুবাদ করে প্রচার করছে। সব মিলিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে নিজের শিকড় আরও মজবুত করতে উঠে পরে লেগেছে আয়মান আল জাওয়াহিরির আল কায়দা।

Print Friendly, PDF & Email