Download WordPress Themes, Happy Birthday Wishes

এ নিয়ম মানি না: যুবরাজ

গতকাল শিরোপা জয়ের জন্য শেষ ওভারে ইংল্যান্ডের দরকার ছিল ১৬ রান। দলকে জয়ের বন্দরে পৌঁছে দিতে বুক চিতিয়ে লড়ছিলেন বেন স্টোকস। সেই ওভারের চতুর্থ বল মিড উইকেটে ঠেলে দিয়ে দৌড়ে দুই রান নেয়ার চেষ্টা করেন তিনি।

এ পথে মার্টিন গাপটিলের থ্রো তার ব্যাটে লেগে বাউন্ডারির বাইরে চলে যায়। ফলে দুইয়ের জায়গায় ছয় রান পান স্বাগতিকরা। মূলত তাতেই ম্যাচের মোড় ঘুরে যায়। শেষ পর্যন্ত প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের আনন্দে মাতে ইংল্যান্ড। স্বপ্নভঙ্গ হয় নিউজিল্যান্ডের।

এদিকে সুপার ওভারের নিয়ম। সুপার ওভারে যদি দুই দল সমান রান করে তখন বাউন্ডারির হিসাব চলে আসে। মূল ম্যাচ ও সুপার ওভার মিলিয়ে যে দল সবচেয়ে বেশি বাউন্ডারি মারবে, তারাই জিতবে সুপার ওভার। সেখানে যদি দুই দলে সমতা থাকে, তখন দেখা হবে সুপার ওভারে কারা বাউন্ডারি বেশি মেরেছে তার। সুপার ওভারে জিমি নিশাম নিউজিল্যান্ডের পক্ষে একটি ছক্কা মেরেছেন, ওদিকে বাটলার ও স্টোকস মেরেছেন দুটি চার।

কিন্তু সমতা হলে ইংল্যান্ড জিতবে সেটা আগেই জানা ছিল। নিউজিল্যান্ড মূল ইনিংসে ১৬টি বাউন্ডারি মেরেছিল। আর ইংল্যান্ড মেরেছিল ২৪টি। ফলে সুপার ওভারে নিউজিল্যান্ড যত বাউন্ডারিই মারুক না কেন ইংল্যান্ডকে টপকাতে পারত না তারা। আর এ কারণেই সুপার ওভারে টাই হওয়ার পরও কোনো চিন্তা ছাড়া পাগলাটে আনন্দে মাতল ইংল্যান্ড। তিনটি ফাইনাল হারার দুঃখ ভুলে লর্ডসেই ট্রফি নিয়ে উদ্‌যাপন করল ইংল্যান্ড।

অনেকেই বলছেন, এমন ম্যাচে আসলে কেউ হারেনি। ফলে এ নিয়ম নিয়েই প্রশ্ন উঠে গেছে। এ পদ্ধতি মানেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ভারতের সাবেক অলরাউন্ডার যুবরাজ সিংও। টুইটবার্তায় তিনি বলেন, আমি এ নিয়ম মানি না! কিন্তু নিয়ম তো নিয়মই। অভিনন্দন ইংল্যান্ডকে শেষ পর্যন্ত বিশ্বকাপ জয়ের জন্য। তবে আমার হৃদয় জয় করেছে নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত লড়েছে তারা। দুর্দান্ত খেলা ও মহাকাব্যিক ফাইনাল।

ইংল্যান্ডের জয়ে নতুন বিশ্বচ্যাম্পিয়ন পেল ক্রিকেট দুনিয়া। অনন্য গৌরব অর্জনের দিনে শেষ পর্যন্ত লড়েছেন স্বাগতিকরা। পরে ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও টাই। তাতেও দুদলের স্কোর হয় সমান। তবে বাউন্ডারির হিসাবে ব্ল্যাক ক্যাপসদের ছাড়িয়ে স্বপ্নের ট্রফি জিতে নেয় ইংল্যান্ড। স্বপ্নভঙ্গ হয় নিউজিল্যান্ডের। স্বভাবতই দুর্দান্ত খেলেও ট্রফি জিততে না পারার আক্ষেপে পুড়ছে তারা।

Print Friendly, PDF & Email