Download WordPress Themes, Happy Birthday Wishes

পতেঙ্গা খালপাড় এলাকায় উচ্ছেদ অভিযানে দুই কাউন্সিলরের উপর হামলা এর আগে সকালে উচ্ছেদ প্রতিরোধ কমিটির মানববন্ধন ও অনশন কর্মসূচি পালন করে

বিশেষ সংবাদ দাতা:১৮জুলাই

চসিকের নিয়মিত খালের উপর অবৈধ স্থাপানা উচ্ছেদ ও ময়লা –আবর্জনা অপসারণ কার্যক্রমের অংশ হিসেবে ৪০নং ওযার্ড চসিক কাউন্সিলর হাজী জয়নাল আবেদীন ও মহিলা কাউন্সিলর শাহিনুর বেগম সহ উচ্ছেদ, খাল পূর্নাদ্ধার কমিটির সদস্যরা ১৮জুলাই বৃহস্পতিবার দুপুরের দিকে উত্তর পতেঙ্গাস্থ খাল পাড় এলাকায় উচ্ছেদ করতে গেলে উচ্ছেদ প্রতিরোধ কমিটির নামে কিছু দূষকৃতকারী লোকজন মিলিত হয়ে দুই কাউন্সিলর কে হামলা করার অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পৃতিবার দুপুরের দিকে কাউন্সিলর হাজী জয়নাল আবেদীন সেবক টিম নিয়ে উপস্থিত ঘটনাস্থলে যাওয়া মাত্রই ইট.কংকর নিক্ষেপ ও লাটি-সোটা নিয়ে হামলা করতে তেড়ে আসেন বলে স্থানীয় প্রত্যক্ষদশীর্রা জানান।

অভিযোগ রয়েছে যে, বিগত ১৯/০৬/২০১৯ইংতারিখে চসিক স্মারক নং-৬২৮মূলে একটি উচ্ছেদ নোটিশ দেওয়ার পর গত২/৩দিন আগে কাউন্সিলর হাজী জয়নাল ঐ নোটিম আলোকে মৌখিক ভাবে অবৈধ/অস্থায়ী বাসিন্দাদের সিটি কর্পোরেশন তআ খাল,নালা-ড্রেনের পাশ থেকে সরে অন্যত্র সরে যেতে নির্দেশ দেন। তারা তা শুনে কোন টাউট প্রকৃতীর লোকে প্ররচনায় গত ১৬/০৭/১৯ইং শতাধিক লোকের স্বাক্ষরিত একটি স্বারক লিপি সিটি মেয়র বরাবরে দিয়ে লোকজন কে সংগঠিত করে সরকারী সম্পত্তি লুটেপুটে খাবার জন্য নিরীহ লোকদিয়ে অবৈধ দখল নিতে মরিয়া বলে জানান।

এব্যাপারে কাউন্সিলর উপস্থিত সংবাদ মাধ্যমে জানান, কিছু সরকার দলীয় প্রভাবশালী লোকের ইন্দনে এবং সাবেক কমিশনার,৪০নং ওয়ার্ড আঃলীগের সভাপতি হাজী আব্দুল বারেকের পরোক্ষ মদদে উচ্ছেদ প্রতিরোধ কমিটির লোকজন খাল পাড়স্থ দীর্ঘ এলাকা জুড়ে আব্দুল লতিফ রানা ও নুর মোহাম্মদের নেতৃত্বে আমরা দুই কাউন্সিলরের উপর হামলা চালায়। আমরা কোন মতে ঘটনাস্থল থেকে রেহায় পেলেও উপস্থিত কয়েকজন সংবাদ কর্মী কে ঐ সাবেক কমিশনার প্রকাশ্যে গাল-মন্দ সহ সাংবাদিক কে দেখে নেয়ার হুমকি দেন বলে সি-প্লাসের রিপোটার সাকিব ও দৈনিক প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার সাংবাদিক মোস্থাফিজ আমার নিকট অভিযোগে জানান।তবে আমি তাদের কে ও নিরাপদে সরে যেতে বলি।
খবর পেয়ে কিছু সময় পরে নিকটস্থ পতেঙ্গা থানা পুলিশ এবং পরে থানা এলাকা ইপিজেড পুলিশ টিম এসে ঘটনাস্থলে কাউকে পাই নি বলে সংবাদ কর্মীরা জানান।

উচ্ছেদ প্রতিরোধ কমিটির মানববন্ধনঃ এর আগে বৃহস্পতিবার সকাল ১১টায় ঐ স্থানে উচ্ছেদ প্রতিরোধ কমিটির লোকজন খাল পাড়স্থ দীর্ঘ এলাকা জুড়ে আব্দুল লতিফ রানার নেতৃত্বে একটি মানববন্ধন-অনশন কর্মসূচি পালন করে।যাহাতে তারা দাবি করেন, প্রধান মন্ত্রী বলেছেন, কোন লোকই গৃহহীন অবস্থায় থাকবে না।তাই আমরা দাবি জানাচ্ছি, আমাদের কে একটি মাথা খোজার টাই দিতে।তারা আরো দাবি তুলেন, পূর্নবাসন ছাড়া কোন উচ্ছেদ হলে জীবন দিয়ে প্রতিরোধের ডাক দিবেন।

এসময় বক্তব্য রাখেন-ভুক্তভোগি আবু সুপিয়ান,মোঃ জাফর,মহিলা নেত্রী- হোসনে আরা বেগম,রেনুবিবি,ফজলুল হক,ইয়াছিন,গিয়াছ উদ্দিন প্রমুখ।এদিকে একাধিক সূত্রে জানাগেছে যে,ঐ উত্তর পতেঙ্গাস্থ খাল পাড় এলাকার রাস্তার দুই পাশেই বিশাল স্থান জুড়ে বহু বছর ধরে দেশের বিভিন্ন স্থান থেকে ভাসমান লোকজন এবং বিশেষ করে পার্শ্ববর্তী দেশ বার্মার বহু অবৈধ লোক আত্মগোপন করে এই বস্তীতে আশ্রয় নিয়েছেন বলে জানান। এই কারণে দীর্ঘ ৩০/৩৫বছর যাবত ধরে এই এলাকা কে বর্মা পাড়া নামে চিহিৃত।

Print Friendly, PDF & Email