Download WordPress Themes, Happy Birthday Wishes

অবসরের ঘোষণা ব্যাট হাতে আর দেখা যাবে না হাশিম আমলাকে

আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাটকে বিদায় জানিয়ে দিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান হাশিম আমলা। হঠাৎই প্রোটিয়াদের হয়ে ১৫ বছরের ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার। প্রোটিয়াদের জার্সিতে সব ফরম্যাট মিলিয়ে ৩৫৯ ম্যাচে করেছেন ১৮ হাজারের উপরে রান, আছে ৫৫টি সেঞ্চুরি।

অবসরের ঘোষণায় আমলা বলেছেন, ‘সবার প্রথমে, সব কৃতিত্ব ও মহিমা মহান সর্বশক্তিমানের, যিনি আমাকে প্রোটিয়াদের হয়ে খেলার সুযোগ করে দিয়েছেন। এই ভ্রমণটা ছিল আনন্দ ও গৌরবে পরিপূর্ণ। এই সফরে আমি অনেক কিছু শিখেছি, অনেক বন্ধু তৈরি হয়েছে, আর সবচেয়ে বড় বিষয় হলো একে অন্যের সঙ্গে ভালোবাসা ভাগাভাগি করেছি।’

বিদায়বেলায় সবার প্রতি ভালোবাসা ও কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন তিনি, ‘আমি ধন্যবাদ দিতে চাই আমার বাবা-মাকে, যারা আমাকে ভালোবাসা ও সমর্থন দিয়েছেন। একই সঙ্গে এই দুর্দান্ত ভ্রমণে সঙ্গে থাকার জন্য ধন্যবাদ জানাচ্ছি আমার পরিবার, বন্ধু ও এজেন্ট, আমার সতীর্থ এবং সাপোর্ট স্টাফের প্রত্যেক সদস্যকে।’

ওয়ানডে ক্যারিয়ারে ১৮১ ম্যাচ খেলে ৪৯.৪৭ গড়ে ৮১১৩ রান করেছেন হাশিম আমলা। সেঞ্চুরি করেছেন ২৭টি। আর হাফ সেঞ্চুরি আছে ৩৯টি। টেস্টেও সমান উজ্জ্বল এ তারকা। ১২৪ টেস্টে ৪৬.৪১ গড়ে করেছেন ৯২৮২ রান। সেঞ্চুরি আছে ২৮টি। বিপরীতে অর্ধশতক আছে ৪১টি। ডাবল সেঞ্চুরি করেছেন চারটি। এছাড়া টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৪৪ ম্যাচে ৩৩ গড়ে করেছেন ১২৭৭ রান। হাফ সেঞ্চুরি আছে ৮টি।

উল্লেখ্য, কয়েক মাসের ব্যবধানেই বড় বড় তারকারা বিদায় জানিয়েছেন দক্ষিণ আফ্রিকাকে। বিশেষ করে এ বি ডি ভিলিয়ার্সের বিদায় এখনো মানতে পারছেন না তার ভক্তরা। এর কদিন পরই টেস্ট ক্রিকেটকে বিদায় জানান জেপি ডুমিনি। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার গতি তারকা ডেল স্টেইনও টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়ে দিয়েছেন। আর এবার উদ্বোধনী ব্যাটসম্যান ও একমাত্র মুসলিম ক্রিকেটার হাশিম আমলাও বিদায় বলে দিলেন দক্ষিণ আফ্রিকাকে।

Print Friendly, PDF & Email