আঞ্চলিকশীর্ষ নিউজ

যশোরে ভূমিকম্প ও অগ্নিকা-ে সচেতনতা বৃদ্ধির মহড়া


মালিক উজ জামান, যশোর : যশোরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২৩ উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকা- বিষয়ক সচেতনতা বাড়াতে মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৯ মার্চ) জেলা প্রশাসনের আয়োজনে এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তারে সার্বিক তত্ত্বাবধানে এ মহড়া হয়।
মহড়ায় ভূমিকম্পে করণীয়, অগ্নিপ্রতিরোধ, নির্বাপণ, উদ্ধার ও জরুরি বহির্গমন বিষয়ে বিভিন্ন কৌশল দেখানো হয়। এছাড়া ভূমিকম্প ও অগ্নিকা-ের সময় ব্যক্তিগত পর্যায়ে করণীয় সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা ও রোগীদের অগ্রাধিকার ভিত্তিতে নিরাপদ ভবন থেকে বের করা সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়।
মহড়ায় ফায়ার সার্ভিসের কর্মী অংশ নেন। এছাড়া রোভার স্কাউটস এতে অংশ নেন। এই মহড়ায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার উপ-পরিচালক হুসাইন শওকত।
হুসাইন শওকত বলেন, ফায়ার সার্ভিসের এ মহড়া দেখার মাধ্যমে ভূমিকম্পকালীন করণীয়গুলো সম্পর্কে জানার মাধ্যমে আমরা সচেতন হতে পারব। আমরা চুলায় আগুন জ্বালানোর পরে যে কাঠি ব্যবহার করি তা সঠিকভাবে নিভাতে যেন ভুল না হয়, সেই বিষয়ে খেয়াল রাখব। কারণ এই কাঠির সামান্য আগুনে বাসাবাড়িতে আগুন লেগে যায়।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মুহাম্মদ রিজিবুল ইসলামের সভাপতিত্বে মহড়া দেখতে অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন যশোর জিলা স্কুলের প্রধান শিক্ষক শোয়ইব হোসেন, নব কিশলায় স্কুলের অধ্যক্ষ লায়লা শিরিন সুলতানা প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button