Download WordPress Themes, Happy Birthday Wishes

এবারো চামড়া নিয়ে নৈরাজ্যঃ দাম কমার রেকর্ড …! ন্যায্য দাম না পেলে চামড়া কে মাটিতে পূতে ফেলবেন

নিজস্ব প্রতিবেদক:১২আগস্ট

গত ২/৩বছর যাবত কোরবানীর চামড়া নিয়ে এক প্রকার সেন্ডিকেট চালু থাকায় এবারো চামড়া নিয়ে নৈরাজ্য অব্যাহেত থাকল ।

আর দাম কমার রেকর্ড করেছে বিশ্বের বিশাল একটি অর্থনীতি খাত চামড়া শিল্প। যেগরু ২/৩লাখ টাকা দিয়ে কোরবানী দিল সেই গরুর চামড়া২/৩শত টাকা বিক্রি হওয়া গরিবের হকের একটি অংশ রাজস্ব থেকে বঞ্চিত হবার সম্ভবনা দেখা দিয়েছে।

চামড়া অনেক মৌসুমী ব্যবসায়ীরা প্রায় পথে বসার উপক্রম হয়ছে। নগরীর সিমেন্ট ক্রসিং এলাকার বাদশা ও রুবেল জানাই- চামড়ার এই দাম কম মেনে হচ্ছে যে, রেকর্ড করলো দাম কমার।

তারা আরো জানাই ৫/৭বছর আগে যে, চামড়া গড়ে ৭শত থেকে ১হাজার বিক্রি হয় তা এই উন্নয়নশীল দেশের ক্ষেত্রে এসে ২৫০/৩০০টাকা হওয়া মানে চরম বিনিয়োগ হরন হবে।

আরেক এক ব্যবসায়ী হাসান জানান, মাদ্রাসার নামে চামড়া নিয়ে এখন চরম হুমকির মুখে পড়ে গেলাম। আমার জ্ঞাতানুসারে এই দাম কখনোই সহ্য হবার নহে। সরকারের উচিত হবে সমস্যা কি, না হলে চরম এক বিপদ অপেক্ষা করছে অর্থনীতির ।

অপর এক পাইকারী আড়ৎদার জানান,২/৩বছর যাবত চামড়া শিল্প কে বিশেষ একটি মহল অনৈতিক সেন্ডিকেট করে ধ্বংস হবার পথে । এটি নস্ট হলে দেশের আরো একটি শিল্প কে কবর দেওয়ার মতোই।

আবার অনেক বিক্রিতে বা গরুর মালিক, কোরবানীদাতারা বলেন, ন্যায্য দাম না পেলে চামড়া কে মাটিতে পূতে ফেলবেন বলে মন্তব্য করেন।তাছাড়া মৌসুমী ব্যবসায়ীরা জানান,উচ্চ মহলের চাপে সেন্ডিকেট রা পাইকারী আড়ৎদাররা মাঠে নামতে দেয়নি, যার জন্য চামড়া খুচরা বিক্রিতারা সঠিক দাম পাইনি।

তাই সকল ব্যবসায়ী মহলের উচিত হবে, চামড়া শিল্প কে বাচাঁতে এর ন্যায্য দর-দাম নির্ধারণ করে গরিবের হক ওদেশের স্বার্থ রক্ষায় বিশেষ নজর দিতে সকল মহল অনুরোধ জানান।

Print Friendly, PDF & Email