Download WordPress Themes, Happy Birthday Wishes

রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড মডেল কাজে লাগানোর সুপারিশ

 

দেশের ভাবমর্যাদা রক্ষায় চিহ্নিত বাংলাদেশি দালাল চক্র ও অবৈধ মানব পাচারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণায়ের প্রতি সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে অবৈধভাবে বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের বৈধভাবে দেশে ফেরিয়ে আনতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়েছে। এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রম ত্বরান্বিত করতে থাইল্যান্ডের প্রত্যাবাসন কার্যক্রমের অভিজ্ঞতা কাজে লাগানোর সুপারিশ করেছে কমিটি।

সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

পররাষ্ট্র মন্ত্রী এ.কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ  এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মিয়ানমার থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনে দেশটির সর্বশেষ অবস্থান এবং বাংলাদেশের করণীয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকে যুক্তরাষ্ট্র, কানাডা, ভিয়েতনাম, ব্যাংকক,  জার্মানি ও যুক্তরাজ্যেসহ বিভিন্ন দূতাবাসে সঠিক ভিসা প্রার্থীরা যাতে হয়রানির শিকার না হয় সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। পাশাপাশি বাংলাদেশের সিনিয়র নাগরিকদের জন্য ভিসা প্রক্রিয়া সহজতর করার প্রক্রিয়া অব্যাহত রাখার সুপারিশ করে কমিটি।

বৈঠকে সরকারিভাবে বিদেশে প্রশিক্ষণে জন্য উপযুক্ত কর্মকর্তা নির্বাচনের আগে কেবিনেট ডিভিশনের অনুমোদন নেওয়ার সুপারিশ করা হয়। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক, মেরিটাইম এফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email