Download WordPress Themes, Happy Birthday Wishes

স্পীকারের সাথে এপিপিজি এবং বিএপিপিডি’র নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাত

ঢাকা, ১৯সেপ্টেম্বর, ২০১৯ খ্রি.

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে ইউকে- অল পার্টি পার্লামেন্টারী গ্রুপ (এপিপিজি) অন পপুলেশন, ডেভেলপমেন্ট এ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ এর প্রতিনিধিদল এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভলোপমেন্টের (বিএপিপিডি) নেতৃবৃন্দ আজ বৃহস্পতিবার তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন।

সাক্ষাতকালে তারা সংসদীয় কার্যক্রম, আইন প্রণয়ন প্রক্রিয়া, বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু হার হ্রাস, জনসংখ্যার উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পীকার বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিবাহ হ্রাস পেয়েছে। জাতীয় সংসদের বিএপিপিডি’র নেতৃবৃন্দ বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাস্থ্য খাতে বাংলাদেশের সফলতার উদাহরণ বিশ্বব্যাপী সমাদৃত বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ একটি ইউনিক সংসদ। এ সংসদের সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা, সংসদ উপনেতা সকলেই নারী উল্লেখ করে স্পীকার বলেন বাংলাদেশে নারীরা এগিয়ে আসছে। একাদশ জাতীয় সংসদের মোট ৭৩জন সংসদ সদস্য নারী যাদের মধ্যে ৫০জন সংসদ সদস্য সংরক্ষিত মহিলা আসনের এবং ২৩জন জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন। তিনি বলেন, জাতীয় সংসদে মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি রয়েছে – – মন্ত্রণালয়ের কাজের তদারকি ও গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে সহযোগিতা করে থাকে কমিটিগুলো। এ সময় স্পীকার এপিপিজি’র প্রতিনিধিদলের বিভিন্ন প্রশ্লের উত্তর দেন।

প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশের নারী ও শিশু উন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন। বাল্যবিবাহ প্রতিরোধে সংসদ সদস্যগণের অংশগ্রহণ দৃষ্টান্তমূলক মনে করেন প্রতিনিধিদল। এছাড়া বিএপিপিডি এর আওতায় যুব উন্নয়ন, মাদক নিয়ন্ত্রণ এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনীমূলক কার্যক্রমে বাংলাদেশ জাতীয় সংসদের ভূমিকা প্রশংসনীয় বলে উল্লেখ করেন প্রতিনিধিদল।

এ সময়ে বেরোনেস হগসন, নিকোলাস ডাকিনসহ এপিপিজি’র ১০জন প্রতিনিধি এবং জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি, সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র সভাপতি মেহের আফরোজসহ বিএপিপিডি’র অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email