Download WordPress Themes, Happy Birthday Wishes

‘দারিদ্র্যতা নয় মানসিকতা হচ্ছে শিক্ষা গ্রহণে বড় বাধা’- ইয়াছমিন পারভীন তাবরীজি (উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ চট্টগ্রাম)

চট্টগ্রাম প্রতিনিধি:
সব শিশুদের জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। শুধু ক্লাস টাইমে পড়া মুখস্থ করলে হবে না। পড়ালেখার পাশাপাশি প্রয়োজন এক্সাট্টা কারিকুলাম এক্টিভিটিজ যেমন গান, বাজনা, নাচ, কবিতা আবৃতি ও খেলাধুলায় সময় দিতে হবে।
চট্টগ্রাম জেলা প্রশাসকের উদ্যোগে শিক্ষা মানোন্নয়নে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিভা অন্বেষণ ও সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ ও খেলাধুলা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে এমন উৎসাহমূলক বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা প্রশাসন অফিস স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ইয়াছমিন পারভীন তাবরীজি।
পহেলা অক্টোবর (মঙ্গলবার) দুপুরে কর্ণফুলী উপজেলার শিকলবাহা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপজেলা প্রশাসনের আয়োজনে ও প্রাথমিক শিক্ষা অফিসের সার্বিব সহযোগিতায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শামসুল তাবরীজ।
উপ পরিচালক বলেন, ‘অনেকে মনে করেন দারিদ্র্যতা শিক্ষা গ্রহণে বড় বাধা কিন্তুু আমি মনে করি মানসিকতা হচ্ছে শিক্ষা গ্রহণের একটা বড় বাধা। যদি কোন মা স্কুলে গিয়ে কোন শিক্ষক বা শিক্ষিকাদের যদি বলেন অর্থের অভাবে তাদের ছেলে মেয়েকে বিদ্যালয়ে পাঠাতে পারছেনা তাহলে ঐ শিক্ষক ইউএনও’র মাধ্যমে অবশ্যই শিক্ষার ব্যবস্থা করে দিবেন। সুতরাং মা বাবাদের সব সময় সন্তানের লেখাপড়ার প্রতি সর্বোচ্চ দৃষ্টিপাত রাখতে হবে।
উপজেলার নির্বাহী অফিসার সৈয়দ শামসুল তাবরীজ বলেন, ‘যতদিন বাঁচবো যাতে ভালো মানুষ হয়ে মৃত্যুবরণ করতে পারি, সেটার জন্য সবার আগে আমাদের প্রয়োজন মিথ্যা না বলা, যদি আমরা মিথ্যা বলা বন্ধ করতে পারি তাহলে একজন ভাল মানুষ হতে পারব। প্রাথমিক শিক্ষা হচ্ছে শিক্ষার প্রথম ধাপ, যেখানে বাইরের দেশের ছেলে মেয়েরা কান্না করে স্কুলে যাওয়ার জন্য কিন্তুু আমাদের দেশের ছেলে মেয়েরা কান্না করে স্কুলে না যাওয়ার জন্য কারণ তাদের যে বয়স তাদের কে মেরে আনা সম্ভব না, তারা যাতে বিদ্যালয়ে আসার জন্য আকৃষ্ট হয় সেভাবে বিদ্যালয়কে উপভোগ্য ও পাঠদানকে উপভোগ্য করতে হবে। তাদের বুঝাতে হবে দেশপ্রম সম্পর্কে, মুক্তিযোদ্ধার চেতনা সম্পর্কে।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মারুফা বেগম নিলি, উপজেলা শিক্ষা অফিসার আবু হামিদ, শিকলবাহা ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

Print Friendly, PDF & Email