বিশ্বশিক্ষা

সৌদিআরবেও এসএসসি পরীক্ষা শুরু

মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধি : বাংলাদেশের সঙ্গে মিল রেখে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে প্রতি বছরের মতো এবারও সৌদি আরবে  এসএসসি পরীক্ষা ২০২৩ শুরু হয়েছে। রিয়াদ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ ও জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে দুইটি কেন্দ্রে মোট ১৫০জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। জেদ্দা কেন্দ্রের পরীক্ষার্থীর অংশগ্রহণ করেন ৯৯ জন এবং রিয়াদ কেন্দ্রে ৫১ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ করেন। এতে মোট দুই কেন্দ্রে ৭২ জন ছাত্র ও ৬৯ জন ছাত্রী।
রবিবার ৩০শে এপ্রিল বাংলাদেশ সময়ের সঙ্গে মিল রেখে সৌদি  স্থানীয় সময় সকাল সাড়ে ৬টা থেকে  দুইটি কেন্দ্রে পরীক্ষার্থীরা প্রবেশ করেন। তবে কেন্দ্রের বাইরে অভিভাবকদের ভিড় দেখা যায়।
বোর্ডের নির্দেশনা অনুযায়ী প্রশ্নফাঁস সহ সকল অনিয়ম ঠেকাতে খুবই কড়াকড়ির মাধ্যমে ছাত্র ছাত্রীদেরকে পরীক্ষার আগে হলে প্রবেশ করানো হয়েছে । দুইটি কেন্দ্রে নিরাপত্তার জন্য মেটাল ডিটেক্টর ব্যবহার এবং সকল পরীক্ষার্থীদের দেহ তল্লাশি করে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হয়। তাছাড়া কেন্দ্রেই মোবাইল বা কোন  ইলেকট্রনিক ডিভাইস যাতে সঙ্গে না থাকে তা নিশ্চিত করা হয়। জেদ্দায় কেন্দ্র পরিদর্শকের দায়িত্ব পালন করেন, জেদ্দার হজ্জ কাউন্সিলর জহির উদ্দিন এবং রিয়াদ কেন্দ্রের দায়িত্ব পালন করেন প্রথম সচিব (শ্রম) মহসিন আল ফারুক।
বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের পরীক্ষা কেন্দ্রের পরিদর্শনে যান কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক, পরীক্ষার সার্বিক পরিস্থিতি স্বাভাবিক ছিল বলে জানান তিনি।
জেদ্দা কেন্দ্রে দুইজন শিক্ষার্থী অনুপস্থিত ছিল বলে জানিয়েছেন কেন্দ্র সচিব অধ্যক্ষ হামদুর রহমান। এছাড়া পরীক্ষা কেন্দ্রের আইন শৃঙ্খলার পরিস্থিতি স্বাভাবিক ছিল,
সম্পূর্ণ নকলমুক্ত ও অত্যন্ত সুন্দর একটি পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সঠিক সময়ে সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের জন্য কনসাল জেনারেল এর পক্ষ থেকে নানা কার্যক্রম গ্রহণসহ বিভিন্ন সহযোগিতা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।
পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, পরীক্ষার প্রশ্নপত্র ভালো হয়েছে বলে জানান পরীক্ষায় অংশগ্রহণ কারী ছাত্র-ছাত্রীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button