Download WordPress Themes, Happy Birthday Wishes

সমুদ্রসীমা রক্ষায় একসাথে কাজ করবে ১৮টি দেশ : কোস্টগার্ড ডিজি

 

সমুদ্রসীমা রক্ষায় ১৮টি দেশ একসাথে কাজ করবে। ‘হেডস অফ এশিয়ান কোস্টগার্ড এজেন্সিস’-এর ১৫তম মিটিংয়ে এ সিদ্ধান্ত হয়েছে। গতকাল শুক্রবার শ্রীলংকায় অনুষ্ঠিত ৪ দিনব্যাপী সভা শেষে বাংলাদেশে ফিরে এসব কথা জানিয়েছেন কোস্ট গার্ডের মহাপরিচালক (ডিজি) রিয়ার এডমিরাল এম আশরাফুল হক।

এর আগে, গত সোমবার কোস্টগার্ড ডিজি ৩ সফরসঙ্গীসহ শ্রীলংকায় যান। ১৮টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উক্ত সভায় অংশগ্রহন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন চীফ অফ ডিফেন্স স্টাফ এডমিরাল রভিন্দ্র ওয়াইজেগুনারাত্মে।

শুক্রবার কোস্টগার্ড সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, বাহরাইন, কম্বোডিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, মালেশিয়া, মালদ্বীপ, পাকিস্তান, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলংকা, থাইল্যান্ড, তুরস্ক ও ভিয়েতনাম, সহযোগী সদস্য রিক্যাপ-আইএসসি ও তিনটি পর্যবেক্ষণ সংস্থা বালি প্রসেস, ফ্রান্স, ইউনোডিসির প্রতিনিধিরা ওই সভায় অংশগ্রহন করে।

‘হেডস অফ এশিয়ান কোস্টগার্ড এজেন্সিস’-এর সদস্য রাষ্ট্রসমূহের মাঝে পারস্পারিক সৌহাদ্য, সহযোগীতা ও সমঝোতার মাধ্যমে তাদের উপকূলীয় অঞ্চল এবং সমুদ্রসীমায় অবৈধ কর্মকাণ্ড ও অতৎপরতা রোধে, সামুদ্রিক পরিবেশ রক্ষায়, উদ্ধার অভিযান পরিচালনা এবং পরস্পরের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে উক্ত মিটিংয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ বিষয়সমূহে আশানুরুপ ফল লাভের পাশাপাশি পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, সমাঝোতা বৃদ্ধি ও যৌথভাবে কাজ করার বিষয়ে সমন্বিত প্রচেষ্টা এবং অন্যান্য বিভিন্ন বিষয়ের উপর ভবিষ্যতে পারস্পারিক সহোযোগিতা বৃদ্ধি পাবে।

Print Friendly, PDF & Email