Download WordPress Themes, Happy Birthday Wishes

ইন্দিরা মুজিব শিক্ষাবৃত্তি প্রদানে সাংবাদিক আবু সুফিয়ান বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত মাতা প্রয়াত ইন্দিরা গান্ধীর ভুমিকা স্মরণযোগ্য

শিক্ষা-বিনোদনঃ১নভেম্বর

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে ভারতের সাবেক প্রধানমন্ত্রী বাংলাদেশের অকৃত্রিবন্ধু প্রয়াত ইন্দিরা গান্ধীর প্রয়াণ দিবস স্মরণে ইন্দিরা মুজিব স্মৃতি শিক্ষাবৃত্তি অনুষ্ঠান গত ৩১ অক্টোবর বিকেল ৫টায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি বাবুল কান্তি দাশ এতে সভাপতিত্ব করেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি, রাজনীতিবিদ আবু সুফিয়ান। উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন আগরতলার বিশিষ্ট কবি ও সাহিত্যিক নিয়তি রায় বর্মন। প্রধান আলোচক ছিলেন শিক্ষাবিদ প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া। সংগঠনের সাধারণ সম্পাদক আসিফ ইকবালের পরিচালনায় এতে বিশেষ।

ছিলেন আগরতলা থেকে আগত শিক্ষাবিদ ও সাহিত্যিক ড.মুজাহিদ রহমান, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব সৈয়দ মাহমুদুল হক, আগরতলার প্রখ্যাত রম্য সাহিত্যিক এড.রাখাল মজুমদার খ্যাতিমান সঙ্গীতশিল্পী অমর বোস, শিউলী বেগম, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সহ সভাপতি লায়ন মোঃ জাফর উল্লাহ, সাতকানিয়ার পৌর মেয়র কবি মোঃ জোবায়ের, রাজনীতিবিদ শরফুদ্দীন চৌধুরী রাজু, প্রতিবন্ধী উন্নয়ন সংগঠনের সভাপতি এম.এ.সবুর, আবুল কালাম আযাদ, দৌলতুন্নেসা, রাশেদুল ইসলাম, মুক্তিযোদ্ধা এস.এম.লিয়াকত হোসেন, সুরজিত আচার্য্য,মোঃ হারুন অর রশিদ রবি। গান, আবৃত্তি, নৃত্য, কবিতা, ছড়া পাঠে অংশ নেন কবি আশীষ সেন, ছড়াকার উৎপল কান্তি বড়ুয়া, সঙ্গীতশিল্পী লুপর্ণা মুৎসুদ্দী, ছড়াকার তালুকদার হালিম, অজিত কুমার শীল, স্বপন বড়ুয়া, সঙ্গীতশিল্পী আবু হানিফ চৌধুরী, সুকুমার দে, বাবুল চৌধুরী, সোমা মুৎসুদ্দী, বিজয় শংকর চৌধুরী, সেলিম ভুঁইয়া, শবনম ফেরদৌসী, কবি সজল দাশ, জান্নাতুল ফেরদৌস সোনিয়া, সমেশ সরকার, টিসা ধর, মুমু চৌধুরী, অর্পা সেন।

উপস্থিত ছিলেন জসিম উদ্দীন চৌধুরী, শিপ্রা সেন, সাংস্কৃতিক সংগঠক খোরশেদ আলম, নজরুল ইসলাম মোস্তাফিজ, নারীনেত্রী সৈয়দা শাহানা আরা বেগম, নাছির হোসাইন জীবন, আবুল হোসেন শুভ, নোমান উল্লাহ বাহার, বোরহান উদ্দীন গিফারী, সাইফুল আরাফাত বাপ্পা, সুমন চৌধুরী, জনি বড়ুয়া, ফয়েজ আহমদ, শিব্বির আহমদ বাহাদুর, ইমরান সোহেল, মোঃ আবছার। সভার শুরুতে দু’দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন কধুরখীল বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও আগরতলা থেকে আগত শিল্পীবৃন্দ।

সভায় প্রধান অতিথি তার বক্তব্যে ভারত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধসহ অনেক ক্ষেত্রে গুরুত্বপুর্ণ ভুমিকা রেখে গেছে। যা কখনো ভুলবার নয়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারতের আগরতলায় বাংলাদেশের লক্ষ লক্ষ শরনার্থী আশ্রয়, প্রশয় ও প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে জয়ী হতে ভুমিকা পালন করেছে। তিনি বলেন বাংলাদেশের উন্নয়ন আর অগ্রযাত্রায় ভারত সবসময় সহায়ক ভুমিকা পালন করে যাচ্ছে। দু’দেশের ভ্রাতৃপ্রতীম সম্পর্ক বিশ্ব ইতিহাসে বিরল। সভার উদ্বোধক নিয়তি রায় বর্মন বলেন ভারত বাংলাদেশ একে অপরের পরম বন্ধু।

বিশেষ করে আগরতলা আর বাংলাদেশের মধ্যে নিবিড় যোগাযোগ সুদীর্ঘকাল থেকে। দুটি আলাদা রাষ্ট্র হলেও আগরতলা ও বাংলাদেশের ভাষা, সংস্কৃতি এক এবং অভিন্ন। আমরা আমাদের হাজার বছরের সংস্কৃতির এই মেলবন্ধনকে আরো সুদৃঢ করতে চায়। তিনি ভারতমাতা প্রয়াত ইন্দীরা গান্ধী স্মরণে ইন্দিরা মুজিব শিক্ষাবৃত্তি চালু করার জন্য ধন্যবাদ জানান। সভায় আগরতলা থেকে ৬ গুণী কবি, সাহিত্যিক ও শিল্পীকে সংবর্ধনা স্মারক, উত্তরীয় ও ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করা হয়

Print Friendly, PDF & Email