Download WordPress Themes, Happy Birthday Wishes

বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা অনুষ্ঠিত

বাসুদেব বিশ্বাস (বান্দরবান প্রতিনিধি):
যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা। মঙ্গলবার সকালে বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের নিজস্ব ভুমিতে এই পূজা শুরু হয়।
জগদ্বাত্রী পূজা দুর্গা পূজার আরেক রুপ। কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্বাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। আর একই দিনে সপ্তমী, অষ্টমী ও নবমী পূজা করা হয়। দূর্গা পূজার পরপরই এই পূজা পালন করে সনাতনী সম্প্রদায়ের নর-নারীরা।
শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা উপলক্ষে মঙ্গলবার সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে পূজার আনুষ্টানিকতা আরম্ভ হয়, এরপর চলে শ্রী শ্রী জগদ্বাত্রী মায়ের পূজা।
শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা উপলক্ষে দিনব্যাপী চলছে গীতা পাঠ, আরতি প্রতিযোগিতা, মহাপ্রসাদ বিতরণসহ নানান ধর্মীয় আনুষ্ঠানিকতা। এদিকে জগদ্বাত্রী পূজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী পুরুষ শিশুসহ সকল বয়সের সনাতন ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতের শান্তি লাভের আশায় প্রার্থনায় মিলিত হয়।
বুধবার সকালে দশমী পূজা আর পুস্পাঞ্জলী প্রদান শেষে মহাশোভাযাত্রা সহকারে সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হবে সনাতনী ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় এই শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা।

Print Friendly, PDF & Email