Download WordPress Themes, Happy Birthday Wishes

খেজুর গুড়ের ভাপা মিষ্টি দই তৈরি করবেন

দই খেতে কে না ভালোবাসে! আর তাতে যদি যোগ হয় খেজুর গুড়ের স্বাদ, তবে তো কথাই নেই! এর রেসিপি কিন্তু খুবই সহজ। চাইলে নিজেই তৈরি করতে পারেন এই সুস্বাদু দই। চলুন জেনে নেয়া যাক-

উপকরণ:
১ লিটার ফুল ক্রিম দুধ।
১ কাপ খেজুরের গুড়
১ কাপ টক দই।

প্রণালি:
টক দই স্ট্রেইনারে বা পাতলা কাপড়ে নিয়ে ঝুলিয়ে ১ঘণ্টা রেখে পানি একদম ঝরিয়ে নিতে হবে। টক দইয়ে পানি থাকলে বানানো দই থেকে পানি বের হবে। দুধে বলক এলে উচ্চ তাপে জ্বাল দিয়ে অনবড়ত নাড়তে হবে যাতে সর না হয়। কিছুক্ষণের মাঝেই দুধ ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিতে হবে। অন্য একটি প্যানে গুড় ও ২ টেবিলচামচ পানি দিয়ে গুড় চুলায় গলিয়ে নিতে হবে। দুধ কুসুম গরম থাকা অবস্থায় গুড় মেশাতে হবে। গরম দুধে গুড় মেশালে দুধ ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

এবার দুধের সাথে গুড় ভালো করে মিশিয়ে দুধ আবার চুলায় জ্বাল করে ঘন করতে হবে আনুমানিক ৩কাপ এর মতো। দুধ অল্প ঠান্ডা, আর্থাৎ হাল্কা গরম থাকবে। দই ফেটে ঘন দুধে দিয়ে ভালো করে হুইস্ক করে মিশিয়ে নিয়ে একটি ছেঁকনিতে ছেঁকে নিতে হবে। যাতে দানাদানা অংশ গুলো আলাদা হয়ে যায়। এখন দই পাতার পাত্রে দই উপর থেকে ঢেলে ঢাকনা দিয়ে দিতে হবে। উপর থেকে ঢাললে দইয়ের উপর ফেনা ফেনা হয়।

এবার একটি পাতিলের ভিতর দইয়ের পাত্রটি রেখে ঢেকে দিয়ে পাত্রটির অর্ধেক গরম পানি দিয়ে ভাপে দিতে হবে ৩০-৪০মিনিট। ৩০মিনিট পর একটি টুথপিক দিয়ে চেক করে যদি হয়ে যায় তাহলে নামিয়ে ফেলতে হবে আর যদি টুথপিক এর গায়ে লেগে থাকে তাহলে আরও ১০মিনিট অপেক্ষা করে হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে।

Print Friendly, PDF & Email