Download WordPress Themes, Happy Birthday Wishes

চট্টগ্রামে মাস ব্যাপি মুক্তিযুদ্ধের বিজয় মেলা ১ডিসেম্বর শুরু হচ্ছে … উদ্বোধন করবেন প্রধান অতিথি সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন

নিজস্ব প্রতিবেদকঃ৩০নভেম্বর

চট্টগ্রামের আউটার স্টেডিয়ামে শুরু হচ্ছে মুক্তিযুদ্ধের বিজয় মেলা। ১ ডিসেম্বর রবিবার মেলার পণ্য বিপনন ও প্রদর্শনীর শুভ উদ্বোধন করবেন প্রধান অতিথি সিটি মেয়র ও মুক্তিযুদ্ধের বিজয় মেলার প্রধান পৃষ্ঠপোষক আ.জ.ম নাছির উদ্দীন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও নারীনেত্রী মিসেস হাসিনা মহিউদ্দিন।

এ উপলক্ষে আজ চট্টগ্রাম প্রেস ক্লাবের আবদুল খালেক মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধের বিজয় পরিষদের মহাসচিব মো: ইউনুছ তার লিখিত বক্তব্য বলেন, দুর্বিনীত দুঃসময়ে যখন মুক্তিযুদ্ধের চেতনা লুণ্ঠিত, তখন ১৯৮৯ সালে সার্কিট হাউসের সামনে কয়েকজন বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক সংগঠকদের সাহসী উদ্যোগে এই বিজয় মেলার সূচনা হয়।

পরবর্তীতে বীর মুক্তিযোদ্ধা চট্টলবীর সাবেক সফল মেয়র আলহাজ্ব এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী’র প্রত্যক্ষ প্রণোদনায় মুক্তিযুদ্ধের চেতনার অনুগামী হয়ে পরিণত হয় মুক্তিযুদ্ধের বিজয় মেলায়। এই বিজয় মেলার মূল আদর্শিক লক্ষ্য সকল প্রতিকূলতা অতিক্রম করে মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনাকে পুনরুদ্ধার করা। এই বিজয় মেলার সূচনা থেকে বর্তমান পর্যন্ত যারা ওতপ্রোতভাবে নিবেদিত ছিলেন তাদের অনেকেই আজ না ফেরার দেশে চলে গেছেন, আমি তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। আমরা যারা কয়েকজন এখনো বেঁচে আছি তারাও একদিন চলে যাবো। তবে আমাদের দৃঢ় বিশ্বাস যতদিন বাংলাদেশ থাকবে বাঙালি জাতিসত্তা টিকে থাকবে ততদিন বিজয়ের মাস ডিসেম্বরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা হবেই এবং হবে।

তিনি উল্লেখ করেন, আগামী ১০ ডিসেম্বর মঙ্গলবার বিকাল ৩টায় এম.এ. আজিজ স্টেডিয়াম চত্বরে বিজয় শিখা প্রজ্জ্বলন অনুষ্ঠানের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের বিজয় মেলার মঞ্চের সাতদিন ব্যাপী অনুষ্ঠানমালার কার্যক্রুম শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধের বিজয় মেলার প্রধান উপদেষ্টা, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি। বিজয় মঞ্চের প্রতিদিন কার্যক্রমের মধ্যে থাকবে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও আলোচনা অনুষ্ঠান এবং পরিবেশিত হবে উদ্দীপনামূলক দলীয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও একক সংগীতানুষ্ঠান।

১৩ ডিসেম্বর শুক্রবার বিকাল ৪টায় নারী সমাবেশ, ১৪ ডিসেম্বর শনিবার বিকাল ৪টায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে স্মরণানুষ্ঠান এবং ১৫ ডিসেম্বর রবিবার মুক্তিযুদ্ধের বিজয় মেলার প্রাণপুরুষ, চট্টলবীর আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে নাগরিক স্মরণসভা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৬ ডিসেম্বর সকাল ৯টায় স্টেডিয়াম চত্বর থেকে একটি বর্ণাঢ্য বিজয় র‌্যালি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় স্টেডিয়াম চত্বরে এসে শেষ হবে। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আলহাজ্ব বদিউল আলম, এম.এ. মনসুর, আহমেদুর রহমান সিদ্দিকী, জাহাঙ্গীর চৌধুরী সিইনসি স্পেশাল, মাহবুব আলম, মো: ইউসুফ, পান্টুলাল সাহা, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, আবু তাহের, সৈয়দ মাহমুদুল হক, এস.এম. সাঈদ সুমন, আবুল হোসেন আবু সহ প্রমুখ নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email