Download WordPress Themes, Happy Birthday Wishes

নারীরা হাল ধরলে দেশের পর্যটন শিল্প এগিয়ে যাবে : ভূবন চন্দ্র বিশ্বাস

নিজস্ব প্রতিবেদকঃ৮ডিসেম্বর
নারীরা হাল ধরলে তখন আমাদের পর্যটন শিল্প এগিয়ে যাবে। দেশের বৃহত্তম সেবা খাত পর্যটনের উন্নয়নকে টেকসই উন্নয়নের দিকে নিয়ে যেতে নারীদের অংশগ্রহণ অনিবার্য। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত সচিব ড.ভূবনচন্দ্র বিশ্বাস বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘জড়ষব ড়ভ ডড়সবহ ঊহঃৎবঢ়ৎবহবঁৎংযরঢ় রহ ঝঁংঃধরহধনষব উবাবষড়ঢ়সবহঃ ড়ভ ঞড়ঁৎরংস’ শীর্ষক সেমিনার এ প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

পর্যটন শিল্পে নারীদের ভূমিকা তুলে ধরতে ৭ডিসেম্বর শনিবার চট্টগ্রাম নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড আন্তর্জাতিক মহিলা এসএমই বাণিজ্য মেলা বাংলাদেশ ২০১৯ এর সেমিনার হলে এ সেমিনার এর আয়োজন করা হয়।তিনি আরো বলেন টেকসই পর্যটন এমন একটি প্রক্রিয়া যা আজকের চাহিদা মেটাবে এবং ভবিষ্যতকে ক্ষতিগ্রস্থ করবেনা। আগামী প্রজন্মকে ঝুঁকির মধ্যে রেখে নয়, পরিবেশবান্ধব পর্যটনের উন্নয়নই আমরা চাই। আর এর জন্য সরকারের পদক্ষেপের পাশাপাশি ব্যক্তির ইতিবাচক মনোভাব, ব্যক্তিগত অংশগ্রহণ ও ব্যক্তিগত দৃঢ়তার সমন্বয় প্রয়োজন।
চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী’র সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাক্তন সাংসদ ও বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রাক্তন সদস্য সাবিহা নাহার বেগম, এশিয়ান ইউনিভাসির্টি ফর উইম্যান এর রেজিস্টার উৎ.উধাব উড়ষিধহফ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শাখাওয়াত হোসেন ও সম্মানিত অতিথি বাংলাদেম ইন্টারন্যাশনাল হোটেল এ্যাসোসিয়েশান এর সভাপতি ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী হোটেল আগ্রাবাদ এর সিইও এইচ এম হাকিম আলী। এছাড়াও বক্তব্য রাখেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা এবং সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট ও ১৩ তম আন্তর্জাতিক মহিলা এসএমই বাণিজ্য মেলা বাংলাদেশ ২০১৯ এর চেয়ারপর্সন ডা. মুনাল মাহবুব।

মনোয়ারা হাকিম আলী বলেন, লিঙ্গ বৈষম্যতা দূর করে নারীদের কাজগুলোকে চিহ্নিত করতে হবে এবং পর্যটন শিল্পে সেগুলোকে সম্পৃক্ত করতে হবে এবং নারীদের গতানুগতিক ব্যবসা থেকে বের হয়ে পর্যটনসহ অন্যান্য খাতগুলোতেও কাজ করতে হবে যা দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে। তিনি আরো বলেন পর্যটনের অন্যতম সম্ভাবনার ক্ষেত্র চট্টগ্রামকে বাদ দিয়ে পর্যটন শিল্পের উন্নয়ন সম্ভব নয়। চট্টগ্রামের ঐতিহ্যকে তুলে ধরতে হবে যেখানে চট্টগ্রামের নারী উদ্যোক্তারা ভূমিকা পালন করতে পারবেন।

এছাড়াও চট্টগ্রামকে ছোট ছোট আঙ্গিকে সাজিয়ে পর্যটনের আকর্ষণবিন্দুতে পরিণত করার পরামর্শ দেন বিশেষ অতিথি সাবিহা নাহার বেগম।সেমিনারে আরো উপস্থিত ছিলেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধূরী, পরিচালক, সদস্যসহ বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এর কর্মকর্তা ও কর্মকর্মচারীবৃন্দ।

Print Friendly, PDF & Email