Download WordPress Themes, Happy Birthday Wishes

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাহিত্য আলোচনা ও সংবর্ধনায় বক্তারা

নাগরিক জীবনের কবি আশীষ সেনের
কবিতায় জীবন বাস্তবতার কথা বহমান

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে বিশিষ্ট কবি, সাহিত্যিক, সংগঠক, প্রগতিশীল আলোন্দলনের সাংস্কৃতিক ব্যক্তিত্ব আশীষ সেনের জীবন ও সাহিত্য কর্ম নিয়ে আলোচনা সভা, সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান গত ২১ জানুয়ারী সন্ধ্যা ৬টায় সুপ্রভাত হলে অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সভাপতি বাবুল কান্তি দাশ। সংবর্ধিত প্রধান অতিথি ছিলেন কবি আশীষ সেন। স্মারক আলোচক ছিলেন কবি স্বপন দত্ত। অতিথি আলোচক ছিলেন রাজনীতিবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিজুর রহমান। উদ্বোধক ছিলেন চসিক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধাপক ড.বেণু কুমার দে, সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড.সুকান্ত ভট্টাচার্য, কবি ও নাট্যজন অভিক ওসমান, বিএফইউজে এর সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, কবি ও সাংবাদিক নাজিম উদ্দীন শ্যামল, উদীচী চট্টগ্রামের সহ-সভাপতি ডাঃ চন্দন দাশ, কবি আকতার হোসাইন, অধ্যাপক স্বদেশ চক্রবর্তী, গল্পাকার রতীন্দ্র প্রসাদ দত্ত, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক নাট্যজন সাইফুল আলম বাবু, নাট্যজন সজল চৌধুরী, খেলাঘর চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক রুপক চৌধুরী। সংগঠনের সাধারণ সম্পাদক আসিফ ইকবালের পরিচালনায় এতে অতিথি হিসেবে কথামালা ও আবৃত্তিতে অংশ নেন রাজনীতিবিদ মুক্তিযোদ্ধা ভানুরঞ্জণ চক্রবর্তী, এড.শিশির ভট্টাচার্য, সাংস্কৃতিক সংগঠক অনুপ সাহা, প্রমার সভাপতি আবৃত্তিকার রাসেদ হাসান, কবি ও সাংবাদিক শাহীদ হাসান, রাজনীতিবিদ মিঠুল দাশ গুপ্ত, রবিন ঘোষ, মুক্তিযোদ্ধা এস.এম.লিয়াকত হোসেন, ডাঃ সুভাষ চন্দ্র সেন, তপন চক্রবর্তী, কবি মনিরুল মনির, আখতারী ইসলাম, মোরশেদুল আলম চৌধুরী, আবৃত্তিকার দেবাশীষ রুদ্রু,তারুণ্যের উচ্ছ্বাসের সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম, কবি স্বপন কুমার বড়ুয়া, শিক্ষক বিজয় শংকর চৌধুরী, কবি সজল দাশ, কাবেরী আইচ, শবনম ফেরদৌসী, সোমা মুৎসুদ্দী, সাবেকুন নাহার সিদ্দীকি ঝরণা, নিলয় দে প্রমুখ। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক রণজিৎ কুমার চৌধুরী, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্টী এড.রতন শর্মা, নিত্য লাল খাস্তগীর, আবৃত্তিশিল্পী ফারুক তাহের, বন বিহারী চক্রবর্তী, কাজী শাহনাজ সুলতানা, দীপক দে, সুব্রত মজুমদার, জামসেদ উদ্দীন, হারাধন নাহা বসু, পুলক রক্ষিত, অলক চৌধুরী, মনোয়ার জাহান মনি, অমর দত্ত, এম নুরুল হুদা চৌধুরী, সুমন চৌধুরী, রতন ঘোষ, নারায়ন দাশ, মোঃ ফারুক চৌধুরী, চুমকি দাশ, জলিল উল্লাহ, বিথী দাশ, এসকান্দর আলী, হানিফুল ইসলাম চৌধুরী, গৌতম পাল, মোঃ মিজানুর রহমান ইউনুস, মোঃ আমান উল্লাহ, মোরশেদ আলম, মোঃ সায়েম, কামরুল হাসান ইমন, সাদ হাসান, সংগীত পরিবেশন করেন খেলাঘরের শিল্পী সাজনিম তাসনিম সিদ্দীকি আলিশা, নুর ই জান্নাত নাদিয়া, আরিয়ান আহমেদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন কবি আশীষ সেন সত্যিকারের একজন জীবন বাস্তবতার প্রতিভাবান কবি। যার কবিতা গণমানুষ তথা সমাজ জীবনের চলমান চিত্রসসমুহ ফুটে উঠে। আজীবন তিনি স্বাধীনতার স্বপক্ষে, প্রগতির পক্ষে তার লেখনী চালিয়ে যাচ্ছেন। বক্তারা আরো বলেন বাংলা ভাষার আধুনিক কবি আশীষ সেন। কবিতাকে মিলিয়েছেন জনারণ্যে। তাঁর কবিতা চমৎকার চিত্রকল্পে, উপমা এবং উৎপ্রেক্ষায় ঋদ্ধ। আধুনিক চিন্তা চেতনায় সমৃদ্ধ কবি আশীষ সেন। অনুশীলন, অনুধ্যানে প্রাজ্ঞ বর্ষীয়ান এই কবি। নির্লোভ, নিরহংকারী আপাদমস্তক একজন কবি আশীষ সেন। প্রান্তিক জনগোষ্ঠীর সুখ দুঃখ, ভালো লাগা, ভালোবাসা, আনন্দ চমৎকারভাবে ফুটে উঠেছে কবির লেখনীতে। তাঁর কবিতাগুলো পাঠক মহলে বেশ জনপ্রিয়। নিভৃতচারী এই কবি লিখে চলেছেন দীর্ঘদিন। বিভিন্ন আন্দোলন, সংগ্রামে মাঠে ময়দানে কবির কবিতা প্রেরণা যোগায়, উজ্জীবিত করে। সাধারণের মর্মকথা সাবলীলভাবে তাঁর কবিতায় পরিলক্ষিত হয়
সভায় কবি আশীষ সেনকে সংবর্ধনা স্মারক, ক্রেস্ট, উত্তরীয় ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। এছাড়া সভায় সদ্য প্রয়াত সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক এমপি ও পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের সভাপতি ডাঃ এ.কিউ.এম.সিরাজুল ইসলামের মাতা ফয়েজুন নাহারের মৃত্যুতে শোক প্রস্তাকপুর্বক নিরবতা পালন করা হয়।

Print Friendly, PDF & Email