Download WordPress Themes, Happy Birthday Wishes

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশ স্বৈরচারবিরোধী আন্দোলনের অগ্নিগর্ভ সময়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জন্ম নিয়েছিল

বিশেষ প্রতিবেদকঃ২২জানুয়ারী

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে চট্টগ্রাম নগর ও বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ সর্বজনীন, বিজ্ঞানভিত্তিক, একই ধারার, গণতান্ত্রিক, সেক্যুলার শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রামে সকলকে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর ও চবি শাখা যৌথভাবে আজ নগরীতে মিছিল ও সমাবেশ করেছে। বিকাল চারটায় নগরীর নিউ মার্কেট মোড়ে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার সভাপতি আরিফ মঈনুদ্দিন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ খন্দকার। সমাবেশ পরিচালনা করেন নগর সহসভাপতি দীপা মজুমদার ।

নেতৃবৃন্দ বলেন, “স্বৈরচারবিরোধী আন্দোলনের অগ্নিগর্ভ সময়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জন্ম নিয়েছিল শিক্ষা, সংস্কৃতি ও মনুষ্যত্ব রক্ষার মহান প্রত্যয় নিয়ে। আজ পর্যন্ত শিক্ষার্থীদের ন্যায্য অধিকার আদায়ের গণতান্ত্রিক আন্দোলনে ধারাবাহিকভাবে নেতৃত্ব দিয়ে এসেছে। বর্তমান বাংলাদেশে অগণতান্ত্রিকভাবে ক্ষমতা দখল করে রাখা সরকার ফ্যাসিবাদী রাজত্ব কায়েম করেছে। কলেজ বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের মাধ্যমে সৃষ্টি করেছে দলবাজি, দখলদারিত্ব ও খুন-ধর্ষণের অভয়ারণ্য। ভিন্নমত ধারণকারীদের নিশ্চিহ্ন করার জন্য তারা নৃশংসভাবে পিটিয়ে হত্যা সহ যেকোন কায়দা অবলম্বন করতে পিছপা হচ্ছে না। এর বিরুদ্ধে গণতান্ত্রিক উপায়ে প্রতিরোধ গড়ে তুলতে হলে প্রয়োজন সকল শুভবুদ্ধির শক্তির ঐক্যবদ্ধ আন্দোলন।”

নেতৃবৃন্দ আরো বলেন, “শিক্ষার বানিজ্যিকীকরণ এখন লাগামছাড়া। সর্বস্তরের নিন্দা ও সমালোচনা সত্ত্বেও শৈশবধ্বংসী, গাইড ও কোচিং নির্ভর পিইসি পরীক্ষা আজও বাতিল করা হয় নি। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নাইট কোর্স সহ বিভিন্ন প্রক্রিয়ায় বেসরকারিকরণের প্রক্রিয়া আজও চলমান।

ডাকসু নাটকের পর অন্যান্য বিশ্ববিদ্যালয়সমূহে ছাত্র সংসদ নির্বাচন দেওয়ার কথা থাকলেও এখনো তা কার্যকর করা হয়নি।” নেতৃবৃন্দ উল্লেখ্য বিষয়গুলো সহ শিক্ষার্থীদের সকল গণতান্ত্রিক অধিকার আদায়ের সংগ্রামে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের চলমান আন্দোলনের ধারাবাহিকতায় গণ প্রতিরোধ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। সমাবেশ শেষে একটি মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

Print Friendly, PDF & Email