বিনোদনসংগঠন সংবাদ

নাটক, চলচ্চিত্রে ধূমপানের দৃশ্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে – মানস এর প্রতিনিধি দলকে তথ্য সচিব

ঢাকা ॥ ১২ জুন, ২০২৩

নাটক, চলচ্চিত্র, ওটিটি প্ল্যাটফর্মে প্রচারিত ওয়েবসিরিজে ধূমপানের দৃশ্য প্রদর্শন বন্ধে পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার। ১১ জুন, ২০২৩ সকালে বাংলাদেশ সচিবালয়ে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস) প্রতিনিধি দলের সাথে স্বাক্ষাৎকালে অনুরোধের প্রেক্ষিতে তিনি আশ্বাস প্রদান করেন। মানস এর প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী’র নের্তৃত্বে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন প্রচেক্ট কোর্ডিনেটর উম্মে জান্নাত ও প্রজেক্ট অফিসার মো: আবু রায়হান।

প্রসঙ্গত, ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫’ (২০১৩ সালে সংশোধিত) ধারা-৫ (ঙ) অনুসারে, বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত, বিদেশে প্রস্তুতকৃত কোন সিনেমা, নাটক বা প্রামান্যচিত্রে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য টেলিভিশন, রেডিও, ইন্টারনেট, মঞ্চ অনুষ্ঠান বা অন্য কোন গণমাধ্যমে প্রচার, প্রদর্শন বা বর্ণনা করিবেন না বা করাইবেন না: মর্মে বলা হয়েছে, যা অবশ্যপালনীয়।

প্রতিনিধি দলের পক্ষে অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী বলেন, দেশে মাদকাসক্তির সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে (বর্তমানে প্রায় ১ কোটি) যার অন্যতম প্রধান কারণ হচ্ছে তামাকজাত দ্রব্যের অনিয়ন্ত্রিত ব্যবহার। এর প্রধান শিকার হচ্ছে আামদের তরুণ, যুব সমাজ। তরুণরা যাদের অনুসরণ করে তারাই (চলচ্চিত্র অভিনেতারা) ধূমপানের মতো ক্ষতিকর ও বদ অভ্যাস সর্বস্তরে ছড়িয়ে দিচ্ছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন, আইন প্রণীত হয়েছে তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে। কিন্তু, টেলিভিশন, সোস্যাল মিডিয়া, ওটিটি প্ল্যাটফর্মে প্রচারিত নাটক, চলচ্চিত্র, ওয়েবসিরিজে অভিনেতা, নির্মাতারা আইন অমান্য করছেন। তরুণদের স্বার্থে নাটক, চলচ্চিত্রে, ওয়েবসিরিজে ধূমপানের দৃশ্য বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, চলচ্চিত্র সেন্সর বোর্ডসহ দায়িত্বপ্রাপ্তদেরকে এদিকে আরো মনোযোগী হওয়া প্রয়োজন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন, নাটক, চলচ্চিত্রে ধূমপানের দৃশ্য প্রদর্শন বন্ধে শীঘ্রই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আগামীতে রাষ্ট্রীয় আইন লঙ্ঘণ রোধে এ বিষয়ে মন্ত্রণালয় সংশ্লিষ্ট দপ্তরগুলোতে নির্দেশনা প্রদান করা হবে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা ‘তামাকমুক্ত বাংলাদেশ’ বাস্তবায়নে একযোগে কাজ করা প্রয়োজন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button