Download WordPress Themes, Happy Birthday Wishes

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পাথ ওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের মাধ্যমে বেল্টা শিক্ষকদের প্রশিক্ষণ সম্পন্ন

প্রেস বিজ্ঞপ্তি                          
 তারিখ ঃ ১২ ফেব্রুয়ারী,২০২০

আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিও) এর পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের আয়োজনে শিক্ষক প্রশিক্ষণ ৭ ফ্রেব্রুয়ারী, শুক্রবার এইউডব্লিও রুফটপ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় । এইউডব্লিও পাথ ওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের উদ্দেশ্য শিক্ষায় পিছিয়ে পড়া নারী জনগোষ্ঠীকে মাধ্যমিক পর্যায় হতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে লেখাপড়া করার জন্য তৈরি করা । শিক্ষক প্রশিক্ষণে চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২০ জনের অধিক ফ্যাকাল্টি অংশ গ্রহন করে । এই প্রশিক্ষণে অংশগ্রহনকারী সবাই বাংলাদেশ ই্ংলিশ ল্যাঙ্গুয়েজ টিচার্স ্এসোসিয়েশনের (বেল্টা) সদস্য । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের আয়োজনে এটি ৬ষ্ঠ শিক্ষক প্রশিক্ষণ যেখানে এইইউডব্লিও এর বাইরে শিক্ষকতা পেশা নিয়োজিত শিক্ষকদেও প্রশিক্ষণ প্রদান করা হয় । এই প্রশিক্ষণটি আয়োজনে সহযোগিতা কওে ইউনাইটেড বোর্ড ।এই প্রশিক্ষণের  উদ্দেশ্য ছিল সমসাময়িক আধুনিক পাঠদান পদ্ধতি এবং ক্লাসরুম পরিচালনায় ব্যবহারিক শিক্ষাদানের কৌশল এর সাথে পরিচিত করা যেটি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিও) এর পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের মাধ্যমে পরিচালনা করে থাকে । আর এই পশিক্ষণটি পরিচালনা করে এইউডব্লিও  পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের ছয় জন বিশেষজ্ঞ শিক্ষক যারা তাদের সেশন পরিচালনায় বিভিন্ন থিমেটিক বিষয় সমূহ আলোকপাত করে ,যেমন – পিয়ার সাপোর্টেট লার্ণিং,শ্রেণি কক্ষে সমন্বিত প্রযুক্তির ব্যবহার,ফিডব্যাক প্রদান পদ্ধতি ও শিক্ষার্থীদের সামনে ফিডব্যাক দেওয়া ইত্যাদি ।
প্রশিক্ষণে অংশগ্রহনকারী চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির লেকচারার শাকিলা মুশতাক বলেন“ এইউডব্লিও’র শিক্ষক প্রশিক্ষনে অসাধারাণ কিছু শিখন পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছে যার মাধ্যমে কা¬স রুমে ব্যবহৃত ভাষার মাধ্যমে শিক্ষার্থীদের অনেক বেশী আনন্দদায়ক  ও আগ্রহী হতে নতুনত্ব সৃষ্ঠি করবে । বিশেষ করে শিক্ষার্থী কর্তৃক শিক্ষকদের ফিডব্যাক প্রদান পদ্ধতি অনেক বেশী দায়িত্বশলি কওে তোলবে । এক কথায় এটি একটি অসাধারণ প্রশিক্ষণ   ।  আগামী কয়েক মাসের মধ্যে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিও) এর পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রাম ঢাকাতে ও এই ধরণের শিক্ষক প্রশিক্ষণ আয়োজন করবে । এবং আগামীতে আরো বড় পরিসরে পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রাম এর মাধ্যমে সারা বাংলাদেশে আরো প্রশিক্ষনের ব্যবস্থা করার আশাবাদ ব্যক্ত করা হয়েছে ।
বাংলাদেশের মহান জাতীয় সংসদের মাধ্যমে চার্টার প্রাপ্ত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এ.ইউ ডব্লিউ) ২০০৮ সালে চট্টগ্রামে যাত্রা শুরু করে । বিশ্ববিদ্যালয়টি এতদঅঞ্চলের প্রথম আঞ্চলিক শিক্ষা প্রতিষ্ঠান, যেটি আর্ন্তজাতিক পর্যায়ে নারীদের শিক্ষা ও নেতৃত্ব উন্নয়ন ও বিকাশে অবদান রাখছে ,যার শেকড়ে  রয়েছে এশিয়ার জনগণের  আকাঙ্খা ও প্রত্যাশা । বাংলাদেশের মহান জাতীয় সংসদের মাধ্যমে চার্টার প্রাপ্ত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে (এ.ইউ ডব্লিউ) । এই বিশ্ববিদ্যালয়টি এতদঅঞ্চল তথা এশিয়ার নারীদের নারী নেতৃত্ব,উদ্যোক্তা এবং সমাজ পরিবর্তনের অবদানের জন্য নারী নেটওয়ার্ক তৈরি করার জন্য অসাধারণ ভাবে সহযোগিতা করে আসছে । পাশাপাশি এটি এমন সব নারীদের জন্য কাজ করছে ,যাদের মধ্যে রয়েছে অসাধারণ শিক্ষার সম্ভাবনা, সাহসী মনোভাব এবং সকল প্রকার অন্যায় অবিচারের বিরুদ্ধে গিয়ে সমাজ বির্নিমানে নিজেদের তৈরি করার অপার আগ্রহ । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে (এ.ইউ ডব্লিউ) বর্তমানে বিশ্বের ১৯ টি দেশের ৯০০ জনের অধিক নারী শিক্ষার্থীরা অধ্যায়ন করছে । তন্মধ্যে রয়েছে আফগানিস্তান, বাংলাদেশ, ভূটান, কম্বোডিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, লাওস পিডিআর, মায়ানমার, নেপাল, পাকিস্তান, ফিলিস্তিন, সেনেগাল, মালয়েশিয়া,শ্রীলংকা, সিরিয়া, পূর্ব তিমুর, ভিয়েতনাম এবং ইয়েমেন। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের  ছাত্রীদের মধ্যে বেশীর ভাগই হলো তাদের পরিবারের ১ম সন্তান যে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করেছে। বিশ্ববিদ্যালয়ের ৮৫% ছাত্রী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের  সাথে সম্পৃক্ত বিশ্বের বিভিন্ন সহযোগী ব্যাক্তি ও সংগঠনের প্রদত্ত স্কলারশীপের আওতায়  ১০০%  বৃত্তি বা প্রায় ১০০%  বৃত্তি নিয়ে পড়া লেখা করে আসছে । এই পর্যন্ত প্রায় ৮০০ জনের অধিক শিক্ষার্থী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এ.ইউ ডব্লিউ) হতে গ্র্যাজুয়েট ডিগ্রী অর্জন করেছে । এবং বেশির ভাগ ছাত্রী তাদের নিজ নিজ দেশে সরকারী ও বেসরকারী ক্ষেত্রে সুনামের সাথে কাজ করে আসছে । ২৫% ছাত্রী উচ্চতর শিক্ষার জন্য সুযোগ গ্রহন করেছে। এই বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রী প্রাপ্ত ছাত্রীরা বা ইতিপূর্বে অধ্যয়নরত ছাত্রীরা বিশ্বের বড় বড় নামী দামি বিশ্ববিদ্যালয় যেমন:- অক্সফোর্ড,স্ট্যানফোর্ড,কলম্বিয়া,নিউ ইয়র্ক ইউনিভার্সিটি,ডিউক, ব্র্যান্ডে,সাওে,সোয়াস,ইওয়াহা বিশ্ববিদ্যালয়ে ভর্তির এবং অধ্যয়ন করার সুযোগ পেয়েছে ।
Print Friendly, PDF & Email