শিক্ষাসংগঠন সংবাদ

বিনামূল্যে পাঠকের দুয়ারে পৌঁছেযাবেবই


মালিক উজ জামান, যশোর :বিনামূল্যে বই পৌঁছে দেওয়া কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বইপড়ায় উদ্বুদ্ধ করতে যশোরে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে‘সপ্তাহেএকটি বইপড়ি’ সংগঠনটি। বিনা খরচে পাঠকের বাড়িতে বই পৌঁছে দেবে তারা। শুক্রবার (৯ ডিসেম্বর) এ কার্যক্রমেরউদ্বোধনকরাহয়েছে।
অনলাইনে ফরম পূরণকরে বইয়ের চাহিদা জানাতে হবে। এরপর‘সপ্তাহেএকটিবইপড়ি’র স্বেচ্ছাসেবকরা পাঠকের বাড়িতে বিনাখরচেই পৌঁছেদিবেবই। প্রতিশনিবারপাঠকরা এ সুবিধাপাবেন। একই সঙ্গে সপ্তাহেএকটিবইপড়ারপাঠচক্র চলমান থাকবে।
যশোরসরকারিমাইকেলমধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শাহজাহান কবীরের উদ্যোগে এ ব্যতিক্রমী আন্দোলনচলছে। এরই মধ্যে শহরজুড়েসাড়াওমিলেছে।
শুক্রবারবিকেলেযশোরটাউনহলময়দানে‘সপ্তাহেএকটিবইপড়ি’র উদ্যোগেরআরওএকটিনতুনকার্যক্রম ‘সাংস্কৃতিকগ্রন্থাগার’ ও ‘বইয়েরবন্ধু’উদ্বোধনকরা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আহসান হাবীব। উদ্বোধকছিলেনবাংলাএকাডেমিপুরস্কারপ্রাপ্তসাহিত্যিক হোসেনউদ্দীন হোসেন, যশোর ইনস্টিটিউটের সাধারণসম্পাদক ডা. আবুলকালাম আজাদ লিটু ও সাংবাদিকগবেষকসাজেদ রহমান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সপ্তাহে একটি বই পড়ির উদ্যোক্তা যশোর সরকারি মাইকেলমধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শাহজাহান কবীর।
তিনিবলেন, ‘বইয়েরবন্ধু’ উদ্যোগটির প্রবক্তা ‘সপ্তাহে একটি বইপড়ি ’নামক সংগঠনের। যেটি এরই ইতোমধ্যে বইপঠনপাঠন ও বইপড়তেউৎসাহিতকরণের ক্ষেত্রে যশোরকেঅতিক্রমকরেপুরো দেশব্যাপীআলোড়নতুলেছে। ‘বইয়েরবন্ধু’হলো‘সপ্তাহেএকটিবইপড়ি’র অঙ্গসংগঠন সাংস্কৃতিকগ্রন্থাগারেরঅধীন‘ফ্রি বুক হোম ডেলিভারিসার্ভিস’। যারমূলউদ্দেশ্য হলোপাঠকের দোরগোড়ায়তারকাঙ্ক্ষিত শ্রেষ্ঠবইটি পৌঁছেদিয়েআসাএবংউন্নতপাঠক শ্রেণি তৈরিতেসহায়তাকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button