Download WordPress Themes, Happy Birthday Wishes

এস.এস.সি ফল : চট্টগ্রামে পাশের হার ৮৪.৭৫-সেরা কলেজিয়েট স্কুল এবার মোট জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন শিক্ষার্থী..

নিজস্ব প্রতিবেদকঃ৩১মে(চট্টগ্রাম)

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ। গতবার পাসের হার ছিল ৭৮ দশমিক ১১ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬ দশমিক ৬৪ শতাংশ বেশি পাস করেছে।এবার মোট জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭ হাজার ৩৯৩ জন। যা গতবারের তুলনায় ১ হাজার ৬১৫ জন বেশি জিপিএ-৫ পেয়েছে।
এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৯৬টি কেন্দ্রে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৪৪ হাজার ৯৬ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। যা গতবারের চেয়ে ৫ হাজার ৭৭৭ জন কম।এর মধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী। সব মিলিয়ে পাসের হার এবং জিপিএ-৫ দুটোই বেশি গত বছরের তুলনায়।
গত বছর যা ৭৮ দশমিক ১১ শতাংশ ছিল।রোববার (৩১ মে) দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ ফলাফল ঘোষণা করেন।তিনি বলেন, ‘এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৪৪ হাজার ৯৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে মোট ৯ হাজার ৮ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।’
——————————————
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারও জিপিএ ৫ পাওয়ার হিসেবে সবচেয়ে এগিয়ে আছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল। এক্ষেত্রে নিজেদের অতীতের সব রেকর্ডও ছাড়িয়ে গেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী এই স্কুলটি। ২০২০ সালের এসএসসি পরীক্ষায় এই স্কুল থেকে সর্বোচ্চ ৪৩৮ জন জিপিএ ৫ পেয়েছে। জিপিএ ৫ চালু হওয়ার পর থেকে চট্টগ্রামে কোন শিক্ষা প্রতিষ্ঠানে সর্বোচ্চ জিপিএ ৫ পাওয়ার রেকর্ড এটি।

এবারে স্কুলটি থেকে ৪৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করে ৪৬৯ জন। অর্থাৎ ফেল করেছে একজন শিক্ষার্থী৷ ২০১৯ সালের এসএসসি পরীক্ষায়ও একজন শিক্ষার্থী ফেল করেছিল এই স্কুল থেকে। সেবারে পরীক্ষায় অংশ নেয়া ৪৫৭ জনের মধ্যে ৪৫৬ জন পাশ করেছিল, যাদের মধ্যে ৪১১ জন পেয়েছিল জিপিএ ৫।তবে পাশের হারে সেরাদের তালিকায় না থাকলেও সর্বোচ্চ সংখ্যক পাশ ও জিপিএ ৫ নিয়ে এসএসসি পরীক্ষার সাফল্যে চট্টগ্রামে কলেজিয়েট হাই স্কুল বরাবরের মত শীর্ষে।

Print Friendly, PDF & Email