বিশেষ খবর

সরকারি কর্মচারীকে গ্রেফতারে পূর্বানুমতির রায় স্থগিতই থাকবে

কোনো সরকারি কর্মচারীকে ফৌজদারি মামলায় গ্রেফতার করতে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমতি নেওয়া সংক্রান্ত সরকারি চাকরি আইন ২০১৮ এর ৪১(১) ধারা বাতিল করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে শুনানি মুলতবি করেছেন আপিল বিভাগ।

রবিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

একইসঙ্গে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল (আপিলের অনুমতি) নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত থাকবে।

আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অপরপক্ষে ছিলেন আইনজীবী ছিলেন খুরশীদ আলম খান।

আইনজীবী ছিলেন খুরশীদ আলম খান জানান, আজকে শুনানির জন্য দিন ধার্য ছিল। রিটকারীদের আইনজীবী মনজিল মোরসেদের একটি ব্যক্তিগত অসুবিধার জন্য সময় চেয়েছিলেন। আদালত নট টু ডে (শুনানি আজকে নয়) আদেশ দিয়েছেন। এখন এটার ওপর যে স্টে ছিল সেটা লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বহাল থাকবে।

এর আগে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ১ সেপ্টেম্বর প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ হাইকোর্টের রায় স্থগিত করেছিলেন। একইসঙ্গে শুনানি ২৩ অক্টোবর পর্যন্ত মুলতবি করেন। এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলেছেন।

সে অনুযায়ী রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করেন।

২০১৮ সালের ১৪ নভেম্বর সরকারি চাকরি আইনের গেজেট জারি হয়। এরপর ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর এক গেজেটে বলা হয়-পহেলা অক্টোবর থেকে এ আইন কার্যকর হবে।

আইনের ৪১ (১) ধারায় বলা হয়েছে, কোনো সরকারি কর্মচারীর দায়িত্ব পালনের সঙ্গে সম্পর্কিত অভিযোগে দায়েরকৃত ফৌজদারি মামলায় আদালত কর্তৃক অভিযোগপত্র গৃহীত হওয়ার আগে তাকে গ্রেফতার করতে হলে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button