Download WordPress Themes, Happy Birthday Wishes

সহজ শর্তে ঋণের দাবিতে : কিন্ডারগার্টেন এসোসিয়েশনের অবস্থান কর্মসূচী

নিজস্ব প্রতিবেদকঃ ৮ুজলাই

করোনা মহামারির মহাদুর্যোগে ক্ষতিগ্রস্ত কিন্ডারগার্টেন স্কুলগুলোর জন্য প্রধানমন্ত্রীর কাছে আর্থিক অনুদান/সহজ শর্তে ঋণের দাবিতে
বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন (গভঃ রেজিঃ এস-১০২৮/৯৮)চট্টগ্রাম উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবের সমমানের অবস্থান কর্মসূচী পালন করে। ৮ জুলাই২০২০ ইং বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘন্টাব্যাপী এই অবস্থান কর্মসূচি পালন করা হয়। কিন্ডারগার্টেন এসোসিয়েশন আয়োজিত এই অবস্থান কর্মসূচী সামাজিক ও শারীরিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মেনে চট্টগ্রামের বিভিন্ন স্কুলের মালিক শিক্ষক ও কর্মচারিরা অংশ নেন।
বক্তারা বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারের ঘোষণা অনুযায়ী গত ১৭ মার্চ থেকে চট্টগ্রামের সকল বেসরকারি কিন্ডারগার্টেন ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় চরম আর্থিক সংকটে পড়েছেন শিক্ষক কর্মচারী ও মালিকপক্ষ। লকডাউনের কারণে প্রাইভেট টিউশনি বন্ধ রাখায় আর্থিক অনটনে থেকেও শিক্ষক-শিক্ষিকারা মান সম্মানের কথা ভেবে কারো কাছে সাহায্য চাইতে পারছেন না।এছাড়া অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ভাড়া বাড়িতে পরিচালিত হওয়ায় বাড়ি ভাড়া, শিক্ষক-শিক্ষিকাদের বেতন, বিদ্যুৎ ও পানির বিল পরিশোধ করতে না পারায় বিপুল পরিমাণ আর্থিক চাপের মুখে পড়েছেন স্কুল কর্তৃপক্ষ। এ অবস্থায় নিরুপায় হয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন শিক্ষক সমাজ।

করোনা ভাইরাসের এই দুঃসময়ে সরকারের কাছে তারা নন-এমপিও ভুক্ত শিক্ষকদের মতো কিন্ডার গার্টেন শিক্ষকদের আর্থিক সহায়তা প্রদান ও শিক্ষাপ্রতিষ্ঠানকে সহজ শর্তে ঋণ প্রদান ও প্রনোদনার ব্যবস্থা করা, করোনা ভাইরাসের সংক্রমনের হার কমে গেলে স্বাস্থ্যবিধি মেনে দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার অনুমতি প্রদান, সহজ শর্তে কিন্ডারগার্টেন স্কুল সমূহকে নিবন্ধনের আওতায় আনা এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার মতো নিজ স্কুলের নামে জেএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ প্রদানের দাবি তুলে ধরেন।

কিন্ডারগার্টেন ঐক্য পরিষদ নেতা মুহাম্মদ সাজেদ ইকবাল এর সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল কিন্ডারগার্টেন ফোরাম বাংলাদেশ এর চেয়ারম্যান ও বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন সাংবাদিক হাসান মুকুল ।
লুৎফর রহমান এর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল কিন্ডারগার্ডেন ফোরাম বাংলাদেশ এর মহাসচিব ও বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের নেতা কাজী সরোয়ার খান মন্জু।প্রধান বক্তা ছিলেন এডভোকেট ছমি উদ্দিন।

বক্তব্য রাখেন কে, এস, আজিম,রিয়াজ মাহম্মদ, টিপু দাস, কাজী আবু বকর চৌধুরী,মোহাম্মদ জামাল উদ্দিন, নজরুল ইসলাম, ফজলুর রহমান,জাকারিয়া সিরাজ, শামসুল আলম, ফারুবুল ইসলাম, মোকিম হোসেন, মনিরুল ইসলাম, আব্বাস উদ্দিন, নাজিম উদ্দিন, সুলতান মাহমুদ রানা, নাসির উদ্দিন, তসলিমা বেগম, নাসিমা খাতুন, নুরুল আমিন, এরশাদুল আলম, লুৎফুন্নাহার, ইশতিয়াক আহমদ, মুক্তা বেগম, বেল দাস, ইকবাল হোসেন, প্রমুখ।
পরে নেতৃবৃন্দ মাননীয় প্রধানমন্ত্রীর বরাবরে চট্টগ্রামের জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করেন।
সংবাদদাতা২

Print Friendly, PDF & Email